Madhya Pradesh Rape

প্রকাশ্য রাস্তায় মহিলাকে ধর্ষণ, দাঁড়িয়ে দেখলেন অনেকে, হল ভিডিয়োও! কলঙ্কিত মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে এক কাগজকুড়ানি মহিলাকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। প্রকাশ্যে তাঁকে ধর্ষণ করা হয়। প্রত্যক্ষদর্শীরা সেই ঘটনার ভিডিয়ো রেকর্ড করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৯

—প্রতীকী চিত্র।

মধ্যপ্রদেশে প্রকাশ্য রাস্তায় এক মহিলাকে ধর্ষণের অভিযোগ উঠেছে যুবকের বিরুদ্ধে। ওই মহিলা কাগজকুড়ানির কাজ করতেন। অভিযোগ, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁকে ফুঁসলিয়ে নিয়ে যান অভিযুক্ত। পরে রাস্তার ধারে প্রকাশ্যেই তাঁকে ধর্ষণ করা হয়। সেই দৃশ্য আবার অনেকে দাঁড়িয়ে দেখেন। কেউ কেউ ভিডিয়ো রেকর্ড করেন। সেই ভিডিয়োর ভিত্তিতে পদক্ষেপ করেছে পুলিশ। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

মধ্যপ্রদেশের উজ্জয়িনীর কয়লা ফটক এলাকার ঘটনা। শহরের অন্যতম ব্যস্ত এলাকা সেটি। বুধবার বিকেলে সেখানেই মহিলাকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। পুলিশ সূত্রে খবর, কাগজকুড়ানি মহিলার সঙ্গে রাস্তাতেই দেখা হয়েছিল অভিযুক্তের। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁকে ফুঁসলিয়ে নিয়ে যান তিনি। রাস্তার ধারে একটি বিশ্রামস্থলে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানেই ধর্ষণ করা হয় বলে অভিযোগ। রাস্তার ধারে দাঁড়ানো প্রত্যক্ষদর্শীরা সেই ঘটনার ভিডিয়ো রেকর্ড করেন। তা ছড়িয়ে দেওয়া হয়।

ধর্ষণের পর মহিলাকে হুমকি দিয়ে সেখান থেকে যুবক পালিয়ে গিয়েছিলেন বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়। মহিলার বয়ান রেকর্ড করেছে পুলিশ। তার পর ভিডিয়োর ভিত্তিতে অভিযুক্তকে চিহ্নিত করে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে মধ্যপ্রদেশে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। রাজ্যের শাসকদল বিজেপিকে তুলোধনা করেছে কংগ্রেস। একযোগে কংগ্রেস নেতারা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে আঙুল তুলেছেন। প্রশ্ন উঠেছে পুলিশের ভূমিকা নিয়েও।

উল্লেখ্য, কলকাতার সরকারি হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় সারা দেশ তোলপাড়। দেশের বিভিন্ন প্রান্তে চিকিৎসকেরা আন্দোলন করছেন। ধর্ষণ-বিরোধী কড়া আইন আনার দাবি উঠেছে নানা মহল থেকে। সেই পরিস্থিতিতে মধ্যপ্রদেশের ঘটনা আবার আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে দিল।

আরও পড়ুন
Advertisement