Maharashtra Shivaji Statue

মহারাষ্ট্রে শিবাজীর মূর্তি ভেঙে পড়ার ঘটনায় প্রথম গ্রেফতার, পুলিশের জালে নির্মাণ সংস্থার পরামর্শদাতা

সোমবার মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ জেলার রাজকোট দুর্গে ভেঙে পড়েছিল শিবাজীর ৩৫ ফুটের একটি মূর্তি। এই ঘটনায় মহারাষ্ট্রের পূর্ত দফতর মূর্তি নির্মাণের বরাত দেওয়া ঠিকাদারের বিরুদ্ধে এফআইআর দায়ের করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৫:৩৮
(বাঁ দিকে) ধৃত চেতন পাটিল। শিবাজীর ভেঙে যাওয়া সেই মূর্তি (ডান দিকে)।

(বাঁ দিকে) ধৃত চেতন পাটিল। শিবাজীর ভেঙে যাওয়া সেই মূর্তি (ডান দিকে)। ছবি: সংগৃহীত

মহারাষ্ট্রে ছত্রপতি শিবাজীর একটি পূর্ণাবয়ব মূর্তি ভেঙে পড়ার ঘটনায় নির্মাণ সংস্থার পরামর্শদাতাকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার সকালে কোলাপুর অপরাধদমন শাখা এবং মালভান থানার পুলিশের যৌথ অভিযানে চেতন পাটিল নামের ওই অভিযুক্তকে গ্রেফতার করা হয়।

Advertisement

গত সোমবার দুপুর ১টা নাগাদ মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ জেলার মালভানে রাজকোট দুর্গে ভেঙে পড়ে ছত্রপতি শিবাজীর ৩৫ ফুটের একটি পূর্ণাবয়ব মূর্তি। এই ঘটনায় মহারাষ্ট্রের পূর্ত দফতর মূর্তি নির্মাণের বরাত দেওয়া ঠিকাদার জয়দীপ আপ্টে এবং চেতনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। তাঁদের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তোলা হয়। মহারাষ্ট্রের পূর্তমন্ত্রী রবীন্দ্র চ্যবন বলেন, ‘‘মূর্তি তৈরিতে ব্যবহৃত ইস্পাতে মরচে ধরতে শুরু করেছে। এই নিয়ে আগেই সতর্ক করেছিল পূর্ত দফতর।’’

এর আগে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছিলেন চেতন। দাবি করেছিলেন যে, তিনি কেবল মূর্তিটির মঞ্চ তৈরির দায়িত্বে ছিলেন। ঠানের একটি সংস্থা মূর্তি তৈরির দায়িত্বে ছিল। প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর নৌসেনা দিবসে এই মূর্তির আবরণ উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক বছর পার হওয়ার আগেই কী ভাবে ভেঙে মূর্তি ভেঙে পড়ল, সেই প্রশ্ন তোলে মহারাষ্ট্রের বিরোধী দলগুলি।

আরও পড়ুন
Advertisement