Madhya Pradesh

শিশুকন্যার পেটে ৫১ বার গরম রডের ছ্যাঁকা! ‘চিকিৎসা’র বহরে মায়ের সামনে প্রাণ হারাল একরত্তি

ওই শিশুটি সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিল। তারই ‘চিকিৎসা’ হিসাবে মৃত শিশুকন্যার পেটে ৫১ বার গরম রডের খোঁচা দেওয়া হয়। মৃত্যু হয় শিশুটির।

Advertisement
সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৩
Madhya Pradesh child died for poking her in stomach 51 times.

শিশুটির দেহ শনিবার ময়নাতদন্তের জন্য পাঠানো হবে। প্রতীকী ছবি।

তিন মাস বয়সি শিশুর পেটে ৫১ বার গরম লোহার রডের ছ্যাঁকা হাতুড়ে ডাক্তারের! মধ্যপ্রদেশের শাহদোল জেলায় মৃত্যু হল নবজাতিকার। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ওই শিশুটি সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিল। তারই ‘চিকিৎসা’ হিসাবে মৃত শিশুকন্যার পেটে ৫১ বার গরম রডের খোঁচা দেওয়া হয়। মৃত্যু হয় শিশুটির।

‘হিন্দুস্তান টাইমস’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, নিউমোনিয়ার কারণে শিশুটির শ্বাসকষ্ট ছিল। তার স্বাস্থ্যের আরও অবনতি হলে তাকে শাহদোল মেডিকেল কলেজে ভর্তি করানো হয়। সেখানেই নিউমোনিয়া আক্রান্ত কন্যাকে বাঁচাতে তার পেটে গরম রড দিয়ে ছেঁকা দেওয়ার পরামর্শ দেন হাতুড়ে ডাক্তার। রাজি হয়ে যান মা। এক জন স্থানীয় অঙ্গনওয়াড়ি কর্মী শিশুকন্যার মাকে এই ভাবে পেটে খোঁচা না দেওয়াতে পরামর্শও দিয়েছিলেন। কিন্তু তিনি শোনেননি। আর এর ফলেই হাসপাতালে চিকিৎসা চলাকালীন বুধবার ওই নবজাতিকার মৃত্যু হয়েছে।

Advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, শিশুটির দেহ শনিবার ময়নাতদন্তের জন্য পাঠানো হবে।

শাহদোলের জেলাশাসক বন্দনা বৈধ জানিয়েছেন, চিকিৎসায় বিলম্বের কারণে ওই শিশুকন্যার সংক্রমণ বেড়ে গিয়েছিল। আর সংক্রমণ থেকে বাঁচাতেই শিশুকন্যাকে হাতুড়ে ডাক্তার দিয়ে গরম রডের ছ্যাঁকা দেওয়ানোর সিদ্ধান্ত নেয় মা। মহিলা এবং শিশু উন্নয়ন আধিকারিকরা পুরো বিষয়টি খতিয়ে দেখছেন বলেও বন্দনা জানিয়েছেন। ওই হাতুড়ে ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

মধ্যপ্রদেশের অনেক আদিবাসী অধ্যুষিত অঞ্চলে নিউমোনিয়ার ‘চিকিৎসা’ করার জন্য গরম লোহার রড দিয়ে খোঁচা দেওয়ার চল রয়েছে। অন্ধবিশ্বাসের কারণেই এই অনুশীলন চালানো হয় বলেও শাহদোলের জেলাশাসক জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement