Uttarakhand

২০০ বাড়িতে ফাটল, বসে যাচ্ছে একের পর এক গ্রাম, বিপর্যয়ের আশঙ্কায় উত্তরাখণ্ডের বাগেশ্বর

স্থানীয় সূত্রে খবর, গ্রামের রাস্তা, মাঠ এবং বাড়িগুলিতে ফাটল দেখা দিচ্ছে। তার মধ্যে অনবরত বৃষ্টি, খননকাজ সেই পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৬
বাড়িতে ফাটল ধরেছে। ছবি: সংগৃহীত।

বাড়িতে ফাটল ধরেছে। ছবি: সংগৃহীত।

বিপদের মুখে উত্তরাখণ্ডের বাগেশ্বর জেলার বেশ কয়েকটি গ্রাম। বিস্তীর্ণ এলাকা জুড়ে ফাটল দেখা দিয়েছে। একের এক গ্রাম বসে যাচ্ছে। আর তাতেই রাতের ঘুম উড়ে গিয়েছে গ্রামবাসীদের। আর এই ঘটনার জন্য লাগাতার খননকেই দায়ী করেছেন গ্রামবাসীরা।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, গ্রামের রাস্তা, মাঠ এবং বাড়িগুলিতে ফাটল দেখা দিচ্ছে। তার মধ্যে অনবরত বৃষ্টি, খননকাজ সেই পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। সব মিলিয়ে এখন বিপদের গন্ধ পাচ্ছেন স্থানীয়েরা। উত্তরাখণ্ড বিপর্যয় মোকাবিলা দফতর জেলার ১১টি গ্রামকে চিহ্নিত করেছে। মোট ৪৫০টি বাড়ি বিপজ্জনক হিসাবে চিহ্নিত করেছে তারা। সেই গ্রামগুলির ১৩১টি পরিবার ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত।

স্থানীয় সূত্রে খবর, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কান্দা এবং রিমা উপত্যকা। রাস্তা, মাঠ, বাড়িঘরে ফাটল তো দেখা যাচ্ছেই, তার সঙ্গে সেগুলি বসে যেতেও শুরু করেছে বিপজ্জনক ভাবে। কান্দেকানাল গ্রামের ৭০টি বাড়ির মধ্যে ৪০টি ক্ষতিগ্রস্ত। দিনে দিনে বাড়ি, রাস্তার ফাটল চওড়া হচ্ছে। অনেক পরিবার ইতিমধ্যেই বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন। স্থানীয় কিছু বাসিন্দার কথায়, “গ্রামগুলির আশপাশে বেশ কয়েকটি খনি আছে। নিত্য দিন খনননকাজ চলছে সেখানে। তার জেরে যে কম্পন হচ্ছে, তারই প্রভাব পড়ছে গ্রামগুলিতে। রাতের ঘুম উড়ে গিয়েছে। যে কোনও মুহূর্তে বাড়ি ধসে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই অনেকেই বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন।”

আরও পড়ুন
Advertisement