Heatwave in Kashmir

২৫ বছরে সর্বোচ্চ গরম কাশ্মীরে, জলের সঙ্কটও

১৯৯৯ সালের ৯ জুলাই শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। তারও আগে, ১৯৪৬ সালের ১০ জুলাই শ্রীনগরে পারদ পৌঁছেছিল ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৮:৪৩
শুকিয়ে গিয়েছে ঝিলম নদীর একাংশ।

শুকিয়ে গিয়েছে ঝিলম নদীর একাংশ। ছবি: সংগৃহীত।

প্রবল গ্রীষ্মে কাতর কাশ্মীর। আজ ২৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখা গিয়েছে কাশ্মীরের বিভিন্ন প্রান্তে।

Advertisement

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ১৯৯৯ সালের ৯ জুলাই শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। তারও আগে, ১৯৪৬ সালের ১০ জুলাই শ্রীনগরে পারদ পৌঁছেছিল ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াসে।

দক্ষিণ কাশ্মীরের কাজ়িগুন্ডে আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৮৮ সালের ১১ জুলাই সেখানে পারদ পৌঁছেছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াসে। কোকেরনাগে আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি। গত ৩ জুলাই অবশ্য সেখানে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৩৩.৩ ডিগ্রিতে। তার আগে এক বারই সেখানে ৩৩ ডিগ্রি ছুঁয়েছিল সর্বোচ্চ তাপমাত্রা, ১৯৯৩ সালের ৮ জুলাই।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে কাশ্মীরে কয়েকটি এলাকায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। গ্রীষ্মের ফলে পানীয় জলের জোগানে সমস্যা দেখা দিয়েছে উপত্যকায়। দেখা দিয়েছে বিদ্যুতের ঘাটতিও। তাপ এড়াতে বদলানো হয়েছে শিশুদের স্কুলের সময়। গ্রীষ্মে দেখা দিয়েছে নানা অসুস্থতাও।

আরও পড়ুন
Advertisement