Karnataka High Court

স্ত্রীকে ফ্রেঞ্চ ফ্রাই খেতে দেননি বলে নিষ্ঠুরতার মামলা! ‘তুচ্ছ’ বলে স্থগিত করল কর্নাটক হাই কোর্ট

সন্তানের জন্মের পর তাঁকে ফ্রেঞ্চ ফ্রাই খেতে দেওয়া হয়নি বলে আদালতে অভিযোগ করেছেন মহিলা। স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে নিষ্ঠুরতার মামলা করেছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৪:১২

—প্রতীকী চিত্র।

স্ত্রী ফ্রেঞ্চ ফ্রাই খেতে চেয়েছিলেন। কিন্তু তিনি তা খেতে দেননি। তাই স্বামীর বিরুদ্ধে নিষ্ঠুরতার মামলা করেছিলেন মহিলা। সম্প্রতি কর্নাটক হাই কোর্ট সেই মামলা স্থগিত করে দিয়েছে। ‘তুচ্ছ’ কারণে এই মামলা দায়ের করা হয়েছিল বলেও জানিয়েছে আদালত। এই সংক্রান্ত বিষয়ে কোনও তর্ক শুনতেই চাননি বিচারপতি।

Advertisement

সন্তানের জন্ম দেওয়ার পর স্ত্রীকে ফ্রেঞ্চ ফ্রাই খেতে নিষেধ করেছিলেন যুবক। কিছুতেই তা খেতে দেওয়া হয়নি বলে অভিযোগ। স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় মামলা করেছিলেন মহিলা। অভিযোগপত্রে তিনি দাবি করেন, শুধু ফ্রেঞ্চ ফ্রাই নয়, সন্তানের জন্ম দেওয়ার পর ভাত, মাংসও তাঁকে খেতে দেওয়া হয়নি। শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে মামলাটি আগেই স্থগিত করেছিল আদালত। এ বার স্বামীর বিরুদ্ধে মামলাটিও স্থগিত করে দেওয়া হল। যুবককে বিদেশে যাওয়ার অনুমতিও দিয়েছেন বিচারপতি।

এই মামলা শুনতে গিয়ে বিচারপতির মন্তব্য, ‘‘অভিযুক্তের বিরুদ্ধে কোনও তদন্ত করার অনুমতি দিলে আইনেরই অবমাননা হবে। এটি খুব তুচ্ছ ঘটনা।’’ যুবকের বিরুদ্ধে তদন্তেও অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছে। কর্মসূত্রে আমেরিকা যাওয়ার অনুমতি চেয়েছিলেন তিনি। তা-ও মঞ্জুর করেছে আদালত।

মহিলা নিষ্ঠুরতার মামলা করার পর পাল্টা যুক্তি সাজিয়েছিলেন স্বামী। তিনি স্ত্রীর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ করেন। জানান, সন্তানের জন্মের আগে তাঁরা ছ’বছর আমেরিকায় ছিলেন। সেই সময়ে স্ত্রী তাঁকে দিয়ে গৃহস্থালির সব কাজ করাতেন। নিজে সারা ক্ষণ মোবাইল ঘাঁটতেন এবং টিভি দেখতেন। সব পক্ষের বক্তব্য শুনে মামলাটি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আদালত।

আরও পড়ুন
Advertisement