Karnataka

কর্নাটকের ‘লক্ষ্মীর ভান্ডার’ নিয়ে প্রচার চায় প্রশাসন! রিল বানিয়ে সমাজমাধ্যমে জানাতে আর্জি সরকারের

এক বছর হল গৃহলক্ষ্মী প্রকল্প চালু করেছে কর্নাটকের সরকার। বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলেই সেই প্রকল্পেও মাসে ২০০০ টাকা করে দেওয়া হয় মহিলাদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৬
কর্নাটকের মহিলা এবং শিশু কল্যাণ মন্ত্রী লক্ষ্মী হেব্বলকর।

কর্নাটকের মহিলা এবং শিশু কল্যাণ মন্ত্রী লক্ষ্মী হেব্বলকর। ছবি: সংগৃহীত।

সরকারি ভাতা পাচ্ছেন ‘লক্ষ্মী’রা। অথচ সরকার তার কাজের প্রচার পাচ্ছে না! প্রচারের প্রয়োজনে প্রশাসন তাই ঘোষণা করল পুরস্কারের। ভাতা পাওয়া ‘লক্ষ্মী’রা সমাজ মাধ্যমে রিল বানিয়ে সরকারি প্রকল্পের প্রচার করলে সরকারের তরফে পুরস্কার দেওয়া হবে! কর্নাটক সরকারের এই ঘোষণা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর আলোচনা।

Advertisement

এক বছর হল গৃহলক্ষ্মী প্রকল্প চালু করেছে কর্নাটকের সরকার। বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলেই সেই প্রকল্পে মাসে ২০০০ টাকা করে দেওয়া হয় মহিলাদের। সম্প্রতি কর্নাটকের মহিলা এবং শিশু কল্যাণ মন্ত্রী লক্ষ্মী হেব্বলকর প্রকল্পের সুবিধা পাওয়া গৃহলক্ষ্মীদের কাছে একটি আবেদন করেছেন। তিনি বলেছেন, গৃহলক্ষ্মীরা যেন ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে সরকারি গৃহলক্ষ্মী প্রকল্পের সুবিধাগুলির কথা জানিয়ে রিল বানান। মন্ত্রী জানিয়েছেন, যাঁদের রিল বৃহৎ সংখ্যক মানুষের কাছে পৌঁছবে তাঁদের পুরস্কৃত করবেন মন্ত্রী স্বয়ং। মন্ত্রী আরও জানিয়েছেন, ওই প্রতিযোগিতা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

২০২৩ সালে ভোটে জিতে কর্নাটকের বিজেপি সরকারকে সরিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস। ভোটে যে পাঁচটি প্রতিশ্রুতি তারা দিয়েছিল, তারই অন্যতম হল গৃহলক্ষ্মী প্রকল্প। তবে এই প্রকল্পের প্রচারের জন্য সরকারের ওই পদক্ষেপকে কটাক্ষ করেছেন কর্নাটকের বিরোধীদল। ভাল কাজের প্রচার চাইতে হয় না বলেও মন্তব্য করেছেন বিজেপি নেতাদের একাংশ।

আরও পড়ুন
Advertisement