Dengue Control

কর্নাটকে ডেঙ্গিকে মহামারি ঘোষণা করল সরকার, বাড়ি, দোকানের মালিকরা বিধি ভাঙলে হবে জরিমানা

চলতি বছরে কর্নাটকে ডেঙ্গি আক্রান্তের ২৪ হাজারেরও বেশি। মৃত্যু হার উদ্বেগজনক না হলেও, আগাম সতর্কতা কর্নাটক সরকারের। ডেঙ্গিকে মহামারি ঘোষণা করল সে রাজ্যের সরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪১
হাসপাতালে মশারির ভিতরে রোগী।

হাসপাতালে মশারির ভিতরে রোগী। —ফাইল চিত্র।

ডেঙ্গিকে মহামারি ঘোষণা করা হল কর্নাটকে। গত এক দশকে ডেঙ্গি পরিস্থিতি এতটা খারাপ হয়নি দক্ষিণের এই রাজ্যে। মঙ্গলবার এক বিবৃতিতে কর্নাটক সরকার ডেঙ্গিকে মহামারি ঘোষণা করেছে। কর্নাটক মহামারি আইন, ২০২০ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বসতবাড়ি, দোকান, ব্যবসায়িক প্রতিষ্ঠান কিংবা অন্য নির্মাণগুলিতে মশার বংশবিস্তার রুখতে যে বিধি রয়েছে, সেগুলি ভঙ্গ করলে জরিমানাও করবে সরকার।

Advertisement

চলতি বছরে কর্নাটকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমে বেড়েছে। সরকারি হিসাবে চলতি বছরে সে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৫০০ ছাপিয়ে গিয়েছে। যা গত বছরে কর্নাটকে মোট ডেঙ্গি আক্রান্তের তুলনায় প্রায় পাঁচ হাজার বেশি। এখনও পর্যন্ত ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে না থাকলেও, কোনওরকম ঝুঁকি নিতে নারাজ কর্নাটক সরকার। সূত্রের খবর, সেই কারণেই আগে থেকেই এই পদক্ষেপ করা হয়েছে।

সরকারি ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও বাড়ির মালিক বা অন্য কোনও ভবনের দায়িত্বপ্রাপ্তদের নজর রাখতে হবে বাড়ি বা ভবনের ট্যাঙ্ক, সংলগ্ন পার্ক, খেলার মাঠ বা অন্য কোনও জায়গায় মশার বংশবিস্তার হচ্ছে কি না। কোথাও কোনও খামতি দেখা গেলে মালিক বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৪০০-২০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। বসতবাড়িগুলির ক্ষেত্রে শহরাঞ্চলে জরিমানার অঙ্ক ৪০০ টাকা এবং গ্রামীণ এলাকায় জরিমানা হবে ২০০ টাকা করে। বাণিজ্যিক ভবনগুলির ক্ষেত্রে শহরাঞ্চলে জরিমানা হবে ১০০০ টাকা এবং গ্রামাঞ্চলে ৫০০ টাকা।

আরও পড়ুন
Advertisement