Kanwar Yatra

কাঁওয়ার যাত্রাপথে ঢুকে পড়ায় গাড়িতে ভাঙচুর চালালেন তীর্থযাত্রীরা, মারধর চালককেও!

ঘটনা নজরে আসতেই ঘটনাস্থলে এসে পৌঁছয় পুলিশ আধিকারিকেরা। কাঁওয়ারিদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেন তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২৩:০৯
কাঁওয়ার যাত্রাপথে ঢুকে পড়া একটি গাড়িতে ভাঙচুর চালানো হচ্ছে।

কাঁওয়ার যাত্রাপথে ঢুকে পড়া একটি গাড়িতে ভাঙচুর চালানো হচ্ছে। ছবি: সংগৃহীত।

কাঁওয়ার যাত্রাপথে ঢুকে পড়া একটি গাড়িতে ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ। এমনকি, ওই গাড়ির চালককে মারধর করেছেন তীর্থযাত্রীরা। ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় উত্তরপ্রদেশের গাজিয়াবাদে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার গাজিয়াবাদে কাঁওয়ার যাত্রার জন্য নির্দিষ্ট করা পথে ঢুকে পড়ে একটি ছোট গাড়ি। সেই সময় ওই পথ দিয়ে তীর্থযাত্রীরা দলে দলে যাচ্ছিলেন। ওই গাড়িটি এক় জন তীর্থযাত্রীকে ধাক্কা মারে। যার ফলে তাঁর সঙ্গে থাকা পাত্র ভেঙে যায়। অভিযোগ, তার পরেই ক্ষেপে যান তীর্থযাত্রীরা। গাড়িটিকে দাঁড় করিয়ে ঘিরে ধরেন তাঁরা। চালকের সঙ্গে কথা কাটাকাটিও বাধে। সে সময়ই এক দল তীর্থযাত্রী গাড়িটিতে ভাঙচুর চালান বলে অভিযোগ। সামনের এবং পিছনের কাচ ভেঙে দেওয়া হয়।

ঘটনা নজরে আসতেই ঘটনাস্থলে এসে পৌঁছয় পুলিশ আধিকারিকেরা। কাঁওয়ারিদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেন তাঁরা। তীর্থযাত্রীদের হাত থেকে গাড়িচালককে উদ্ধার করে পুলিশ। সূত্রের খবর, তিনি সামান্য চোট পেয়েছেন। উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতে উত্তরপ্রদেশের মুজফ্‌ফরনগরে কয়েক জন কাঁওয়ারিকে ধাক্কা মেরে পালিয়েছিল একটি গাড়ি। সেই ঘটনায় এক জন তীর্থযাত্রীর মৃত্যু হয়। জানা যায়, কাঁওয়ার যাত্রাপথে রাস্তার ধারে এক দল তীর্থযাত্রী ঘুমাচ্ছিলেন। সে সময় একটি বেপরোয়া গতিতে থাকা গাড়ি এসে তাঁদের ধাক্কা মারে। প্রসঙ্গত, বিহার, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে ২২ জুলাই থেকে শুরু হয়েছে কাঁওয়ার যাত্রা। চলবে ৬ অগস্ট পর্যন্ত। প্রতি বছরই শ্রাবণ মাসের শুরুতে এই যাত্রায় শৈবতীর্থগুলির উদ্দেশে পাড়ি দেন পুণ্যার্থীরা।

আরও পড়ুন
Advertisement