Bangladesh Unrest

‘বাংলাদেশের প্রধানমন্ত্রী এ দেশকে নিরাপদ মনে করেন জেনে আমরা সম্মানিত’, মন্তব্য কঙ্গনার

সোমবার সন্ধ্যায় ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করেন হাসিনা। একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম দাবি করেছে, লন্ডনের উদ্দেশে রওনা দিতে পারেন হাসিনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ২৩:১৪
কঙ্গনা রানাউত।

কঙ্গনা রানাউত। — ফাইল চিত্র।

বাংলাদেশে ছেড়ে ভারতে এসেছেন শেখ হাসিনা। গাজ়িয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে নেমেছে তাঁর বিমান। তার পরেই এক্স (সাবেক টুইটার)-এ নিজের অভিনেত্রী তথা সাংসদ কঙ্গনা রানাউত জানালেন, হাসিনা এ দেশকে নিরাপদ মনে করেন জেনে তিনি সম্মানিত। তিনি দাবি করেছেন, আশপাশের সমস্ত ‘ইসলাম ধর্মাবলম্বী দেশের মাতৃভূমি’ হল ভারত।

Advertisement

সোমবার এক্সে একটি পোস্টে কঙ্গনা লিখেছেন, ‘‘আমাদের চারপাশে যে ইসলাম ধর্মাবলম্বী দেশ রয়েছে, তাদের সকলের মাতৃভূমি ভারত। ভারতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেকে নিরাপদ মনে করছেন জেনে আমরা সম্মানিত। যাঁরা ভারতে থাকেন এবং প্রশ্ন করেন, কেন হিন্দুরাষ্ট্র, কেন রামরাজ্য? এটাই হল তার জবাব। মুসিলম দেশগুলিতে কেউ সুরক্ষিত নন, এমনকি, মুসলিমরাও নন। আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, ব্রিটেনে যা হচ্ছে, তা দুর্ভাগ্যজনক। আমরা ভাগ্যবান যে, রামরাজ্যে রয়েছি। জয় শ্রীরাম।’’

সোমবার সন্ধ্যায় ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করেন হাসিনা। এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। পরিস্থিতি বুঝে ডোভাল রিপোর্ট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। অন্য দিকে, একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম এনডিটিভি দাবি করেছে, লন্ডনের উদ্দেশে রওনা দিতে পারেন হাসিনা। ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন তিনি। প্রথমে শোনা গিয়েছিল, সোমবার রাতেই তিনি লন্ডনের উড়ান ধরতে পারেন। পরে জানা যায়, হাসিনার রাজনৈতিক আশ্রয়ের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন। যদিও সরকারি সূত্রে এর কোনও সমর্থন মেলেনি। তবে তেমন হলে হাসিনা আগামী কয়েক দিন দিল্লিতেই ‘সেফ হাউসে’ থাকতে পারেন।

আরও পড়ুন
Advertisement