Joshimath Disaster

জোশীমঠ বিপর্যয়ে ক্ষতিপূরণ চেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা, মঙ্গলে হতে পারে শুনানি

জোশীমঠে ক্ষতিগ্রস্ত কয়েক’শো পরিবার। তাদের জন্য ক্ষতিপূরণ এবং আর্থিক সাহায্যের আবেদন করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। মামলা করেন জ্যোতিষ পীঠের স্বামী অভিমুক্তেশ্বরানন্দ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ২০:০৩

জোশীমঠে ভয়াবহ ভূমিধস, মাটি ও বাড়িতে ফাটলের কারণে এক রাতের মধ্যে গৃহহীন হয়েছে প্রায় ৬০০টি পরিবার। ক্ষতিগ্রস্ত পরিবারগুলির জন্য ক্ষতিপূরণ এবং আর্থিক সাহায্যের বিষয়টি নিশ্চিত করার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। মামলাটি করেন জ্যোতিষ পীঠের ৪৬তম শঙ্করাচার্য স্বামী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী।

Advertisement

জোশীমঠের বিপর্যয়ে সুপ্রিম কোর্ট যাতে হস্তক্ষেপ করে, জনস্বার্থ মামলাটিতে সেই অনুরোধ জানানো হয়েছে। সোমবার মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত হয়। যদিও শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মামলাটি মঙ্গলবার তালিকাভুক্ত করার কথা বলেন। সব ঠিক থাকলে মঙ্গলবার ওই মামলার শুনানি হতে পারে।

উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত জোশীমঠ সমুদ্রতল থেকে প্রায় ১৮০০ মিটার উঁচুতে অবস্থিত। হিমালয়ের কোলে অবস্থিত এই ছোট শহরে বাস করেন প্রায় ১৭ হাজার মানুষ। গত ২ জানুয়ারি থেকেই এখানকার বাড়ি, হোটেলে বড় বড় ফাটল দেখা যায়। জায়গায় জায়গায় ধস নামে। আপাতত ওখানকার বাসিন্দাদের অন্যত্র পুনর্বাসন দেওয়ার কাজ চলছে। গত রবিবারই জোশীমঠকে ‘বসবাসের অনুপযোগী’ বলে ঘোষণা করে দিয়েছে উত্তরাখণ্ড সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement