Jammu and Kashmir Terrorist

জম্মু-কাশ্মীরের ডোডায় হামলা করা জঙ্গিদের ছবি প্রকাশ পুলিশের, প্রত্যেকের মাথার দাম ৫ লক্ষ টাকা

হামলায় জড়িত তিন জঙ্গি ডোডা এবং দেসা এলাকা থেকে তাদের কার্যকলাপ চালাচ্ছে বলে সেনা সূত্রের খবর। দেসার উরার বাগি এলাকাতে সম্প্রতি হামলার ঘটনাতেও ওই তিন জন জড়িত বলে সূত্রের খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৪:৫১
তিন জঙ্গির ছবি প্রকাশ করল জম্মু-কাশ্মীর পুলিশ। ছবি: সংগৃহীত।

তিন জঙ্গির ছবি প্রকাশ করল জম্মু-কাশ্মীর পুলিশ। ছবি: সংগৃহীত।

জম্মু-কাশ্মীরের ডোডায় সেনার উপর হামলার ঘটনায় জড়িত তিন জঙ্গির ছবি প্রকাশ করল পুলিশ। প্রত্যকের মাথার দাম ৫ লক্ষ টাকা ঘোষণা করা হয়েছে।

Advertisement

হামলায় জড়িত তিন জঙ্গি ডোডা এবং দেসা এলাকা থেকে তাদের কার্যকলাপ চালাচ্ছে বলে সেনা সূত্রের খবর। দেসার উরার বাগি এলাকাতে সম্প্রতি হামলার ঘটনাতেও ওই তিন জন জড়িত বলে সূত্রের খবর। পুলিশ জানিয়েছে, স্থানীয়দের কাছে ওই জঙ্গিদের ছবি ছড়িয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে ঘোষণা করা হয়েছে, যাঁরা জঙ্গিদের ধরিয়ে দিতে পারবেন, তাঁদের ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। শুধু তাই-ই নয়, এলাকায় ওই জঙ্গিদের দেখতে পেলেই যেন স্থানীয়েরা পুলিশের সঙ্গে যোগাযোগ করেন। আর তার জন্য একটি ফোন নম্বরও চালু করা হয়েছে।

সূত্রের খবর, জঙ্গিরা উর্দু এবং পুশতু ভাষায় সাবলীল। পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ থেকে জঙ্গিদের নিয়োগ করা হচ্ছে। জঙ্গিরা জইশ সংগঠনের সঙ্গে যুক্ত। পাকিস্তানের সঙ্গে মূলত ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াট্‌সঅ্যাপে তাদের যোগাযোগ রয়েছে। তাদের অবস্থান যাতে চিহ্নিত করতে না পারে পুলিশ, নিজেদের ফোন ব্যবহার না করে স্থানীয় বাসিন্দাদের ফোন এবং পাকিস্তানে যোগাযোগের জন্য হটস্পট নেটওয়ার্ক ব্যবহার করছে।

সূত্রের খবর, সীমান্ত পেরিয়ে কোনও গ্রামে ঢুকে প্রথমেই কোনও বাড়ি থেকে ফোন ছিনিয়ে নিচ্ছে জঙ্গিরা। তার পর সেই ফোন নিজেদের কাজে ব্যবহার করছে। শুধু তাই-ই নয়, স্থানীয়দের নিজেদের কাছে ব্যবহারের জন্য টাকাও বিলানো হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। বেশির ভাগ জঙ্গির বয়স ২৫-৩০ বছরের মধ্যে। জঙ্গল এবং পাহাড়ে কী ভাবে লড়াই করতে হয়, সেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের।

আরও পড়ুন
Advertisement