Omar Abdullah Meets Amit Shah

দিল্লি সফরে শাহের সঙ্গে বৈঠক ওমর আবদুল্লার, জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা নিয়ে আলোচনা

রাজ্যের মর্যাদার দাবি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন জম্মু ও কাশ্মীরের নতুন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ২৩:৩০
জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বুধবার দেখা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে।

জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বুধবার দেখা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোটের আগে থেকেই তিনি সরব ছিলেন পূর্ণ রাজ্যের মর্যাদার দাবিতে। ভোট মিটেছে। তিনি মুখ্যমন্ত্রী হয়েছেন। এ বার রাজ্যের মর্যাদার দাবি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন জম্মু ও কাশ্মীরের নতুন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি। উপত্যকায় মুখ্যমন্ত্রী পদে বসার পর এই প্রথম দিল্লি সফরে গেলেন ন্যাশনাল কনফারেন্সের নেতা। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্চছ, বুধবার শাহের সঙ্গে প্রায় ৩০ মিনিট বৈঠক করেন ওমর।

Advertisement

শাহের সঙ্গে বৈঠকের পর জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এটি কেবলই একটি সৌজন্য সাক্ষাৎ। তবে জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরানো এবং সেখানকার বাস্তব পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ওমর। তিন দিন আগেই কাশ্মীরের সোনমার্গের কাছে জঙ্গি হামলায় সাত জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছেন ছ’জন শ্রমিক এবং এক চিকিৎসকও। ওই জঙ্গি হামলার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওমরের সাক্ষাৎ-পর্ব উভয়ের বৈঠকের গুরুত্ব আরও বৃদ্ধি করেছে। উপত্যকায় জঙ্গি কার্যকলাপ রুখতে দু’জনের মধ্যে কোনও কথা হয়েছে কি না, তা নিয়েও চর্চা শুরু হয়েছে।

২০১৯ সালে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছিল। তখন থেকেই কাশ্মীরের পুলিশ বাহিনী সরাসরি স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে। পিটিআইয়ে উল্লেখ, দিল্লি সফরে একাধিক নেতার সঙ্গে বৈঠক করতে পারেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও তাঁর বৈঠকের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরের সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে ওমরের ন্যাশনাল কনফারেন্স একক ভাবে ৪২টি আসন নিজেদের দখলে রেখেছিল। কংগ্রেসের সঙ্গে জোট করে ৯০টি আসনের মধ্যে ৪৯টি আসন জিতে সরকার গঠন করেছে ওমরের দল।

আরও পড়ুন
Advertisement