Currency Note

লক্ষ্মী-গণেশের পাল্টা শিবাজি! কেজরীওয়ালের পর নয়া নোট-প্রস্তাব মহারাষ্ট্রের বিজেপি নেতার

বুধবারই ওই বিজেপি নেতা টুইট করে জানিয়েছেন, নোটে শিবাজির ছবি রাখা হলে, তা ‘যথার্থ’ হবে। নোটে শিবাজির ছবি রাখার পর সেটা কেমন দেখতে হতে পারে, তারও একটা ধারণা দেওয়ার চেষ্টা করেন তিনি।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৩:৩০
বিজেপি নেতা নীতীশ রাণের টুইট করা সেই ছবি।

বিজেপি নেতা নীতীশ রাণের টুইট করা সেই ছবি।

গত বুধবারই কেজরীওয়াল বলেছিলেন, দেশের অর্থনীতির হাল ফেরাতে টাকার নোটে লক্ষ্মী-গণেশের ছবি ছাপা হোক। তারই সূত্র ধরে এ বার নয়া প্রস্তাব দিলেন মহারাষ্ট্রের বিজেপি নেতা নীতীশ রাণে। বুধবারই তিনি টুইট করে জানিয়েছেন, নোটে ছত্রপতি শিবাজির ছবি রাখা হলে, তা ‘যথার্থ’ হবে। শুধু তা-ই নয়, নোটে শিবাজির ছবি রাখার পর সেটা কেমন দেখতে হতে পারে, তার একটা ধারণা দেওয়ার চেষ্টা করেছেন তিনি। তার জন্য ২০০ টাকার একটি নোটের ‘ফটোশপড’ ছবিও টুইট করেন ওই নেতা।

বুধবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র জাতীয় আহ্বায়ক কেজরীওয়াল দেশের বেহাল অর্থনীতির হাল ফেরাতে টাকার নোটে গান্ধীর সঙ্গে লক্ষ্মী-গণেশের ছবি ছাপার আর্জি জানিয়েছিলেন। এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন বলেও জানান তিনি। আপের মুখপাত্রদের তরফেও জানানো হয়, মুদ্রাস্ফীতি রোধে নোটে লক্ষ্মী-গণেশের ছবি ছাপা জরুরি।

Advertisement

নিজের বক্তব্যের সমর্থনে কেজরীওয়াল বলেন, ‘‘আমরা সবাই দেখতে পাচ্ছি, কিছুতেই দেশের অর্থনীতির হাল ফিরছে না। আমরা সবাই চাই ভারত যেন উন্নত দেশে পরিণত হয়, কিন্তু এ জন্য কঠোর পরিশ্রম করে অনেক কাজ করতে হবে। কিন্তু একটা কথা, আপনার সব প্রয়াস সফল হবে তখনই, যখন দেবদেবীর আশীর্বাদ আপনার সঙ্গে থাকবে।’’ কেজরীওয়াল এ-ও জানান যে, তিনি নোটে কোনও বদল আনার কথা বলছেন না। শুধু লক্ষ্মী ও গণেশের ছবি দেওয়ার আবেদন করছেন। দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘‘প্রতি দিন নতুন নোট ছাপা হয়। এই ছবিগুলো তাতে ঢুকিয়ে দিলেই হয়।’’ এই প্রসঙ্গে ইন্দোনেশিয়ার উদাহরণও তুলে ধরেন খড়্গপুর আইআইটির এই প্রাক্তনী। কেজরীওয়াল বলেন, ‘‘ইন্দোনেশিয়ার দিকে তাকান। সেখানে ২-৩ শতাংশ হিন্দু জনসংখ্যা আছে। কিন্তু ওদের নোটের উপর গণেশজির ছবি আছে। ইন্দোনেশিয়া করতে পারলে আমরা কেন পিছিয়ে থাকব!’’ অবশ্য এই বক্তব্যের জন্য সমালোচিতও হতে হয়েছে তাঁকে। কংগ্রেস-সহ বিরোধী দলগুলির একাংশের অভিযোগ, অর্থনীতির মূল সমস্যা থেকে নজর ঘোরাতেই এমন মন্তব্য করছেন কেজরীওয়ালরা। কেজরীওয়ালের দল আপকে তাঁরা ‘বিজেপির বি-টিম’ বলেও তোপ দেগেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement