Uttarkashi Tunnel Rescue Operation

সুড়ঙ্গযুদ্ধের বিশ্বকর্মার কাজ ‘শেষ’, খননকাজ সমাপ্ত করেই পুজোয় বসে গেলেন অস্ট্রেলিয়ার আর্নল্ড ডিক্স

ভিডিয়োতে দেখা গিয়েছে, সুড়ঙ্গের বাইরে রয়েছে একটি ছোট অস্থায়ী মন্দির। সেখানেই পুরোহিতের সঙ্গে পুজোয় বসেছেন ডিক্স। প্রার্থনা করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামিও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৪:১১
image of prayer

সুড়ঙ্গের বাইরে প্রার্থনায় বসেছেন আর্নল্ড ডিক্স। ছবি: পিটিআই।

সুড়ঙ্গ খননের কাজ প্রায় শেষের পথে। অপেক্ষা আর কিছু সময়ের। তার পরেই সুড়ঙ্গ থেকে বার করে আনা যাবে ৪১ জন শ্রমিককে। এই উদ্ধারকাজ যাতে নির্বিঘ্নে মিটে যায়, সে কারণে সুড়ঙ্গের বাইরে প্রার্থনায় বসলেন আর্নল্ড ডিক্স। এই সুড়ঙ্গ খননের কাজের তিনিই রূপকার। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

ভিডিয়োতে দেখা গিয়েছে, সুড়ঙ্গের বাইরে রয়েছে একটি ছোট অস্থায়ী মন্দির। সেখানেই পুরোহিতের সঙ্গে পুজোয় বসেছেন ডিক্স। উদ্ধারকাজ যাতে নিরাপদে মিটে যায়, সে কারণে প্রার্থনা করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি। এই প্রথম নয়, যে দিন প্রথম উদ্ধারকাজ শুরু হয়েছিল ডিক্সের তত্ত্বাবধানে, সে দিনও এই মন্দিরের বাইরে প্রার্থনা করেছিলেন তিনি।

ডিক্স অস্ট্রেলিয়ার বাসিন্দা। উত্তরকাশীতে উদ্ধারকাজের দায়িত্বে রয়েছে মোট পাঁচটি সংস্থা— ওএনজিসি, এসজেভিএনএল, আরভিএনএল, এনএইচআইডসিএল এবং টিএইচডিসিএল। এই সংস্থাগুলির সঙ্গে কথা বলে তাঁদের মধ্যে সমন্বয় সাধন করেন ডিক্স। সুড়ঙ্গ বিশেষজ্ঞ হিসাবেই তিনি পরিচিত। পৃথিবীর যে কোনও প্রান্তে সুড়ঙ্গে কোনও বিপদ হলে তিনি দলবল নিয়ে পৌঁছে যান। সুড়ঙ্গে ধস নামলে বা আগুন লেগে গেলে কী করা উচিত, সেই নিয়ে পরামর্শ দেন তিনি। ওই পরিস্থিতিতে শ্রমিকদের কী ভাবে নিরাপদে বার করে আনা হবে, তা-ও জানান তিনি।

ডিক্স পেশায় আইনজীবী। ব্রিটিশ ইনস্টিটিউট অফ ইনভেস্টিগেটর্সের অন্যতম সদস্য তিনি। পাশাপাশি, অধ্যাপনাও করেন। টোকিয়ো সিটি বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং বিভাগে মাঝেমধ্যে সুড়ঙ্গ সংক্রান্ত বিষয়ে পড়ান তিনি। এ বার তিনি উপস্থিত উত্তরাখণ্ডেও। শ্রমিকদের নিরাপদে উদ্ধারের জন্য বসলেন পুজোতেও।

আরও পড়ুন
Advertisement