Landslide in Kerala

হাতে হাত ধরে মানবসেতু! কোলে করে ওয়েনাড়ের দুর্গতদের উদ্ধার করছে সেনা, ভিডিয়ো প্রকাশ্যে

ভূমিধসের কারণে কেরলের বাকি অংশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে ওয়েনাড়ের কয়েকটি গ্রাম। চূড়ামালায় দুর্গতদের উদ্ধারের জন্য মানবসেতু তৈরি করেছিলেন জওয়ানেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৭:৪৪
উপচে পড়া নদীর উপর দিয়েই চলছে উদ্ধারকাজ।

উপচে পড়া নদীর উপর দিয়েই চলছে উদ্ধারকাজ। ছবি: রয়টার্স।

কেরলের ওয়েনাড়ে উদ্ধারকাজ চলছে। বৃষ্টি মাথায় নিয়েও প্রতিকূল পরিস্থিতিকে উপেক্ষা করে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন সেনা জওয়ানেরা। এ বার দুর্গতদের উদ্ধার করতে মানবসেতু তৈরি করলেন তাঁরা। কোলে করে নিরাপদ স্থানে পৌঁছে দিলেন শিশুদের।

Advertisement

ওয়েনাড়ে সেনাবাহিনীর উদ্ধারকাজের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানেই দেখা গিয়েছে, কী ভাবে হাতে হাত ধরে মানবসেতু তৈরি করেছেন জওয়ানেরা। প্রবল স্রোতে বইছে নদী। তার উপরে দু’দিকের স্থলভাগে দড়ি টাঙিয়ে কোনও রকমে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাওয়া হচ্ছে মানুষকে। মাঝে সেনা জওয়ানেরা দু’হাত বিছিয়ে দড়ি ধরে সংযোগ রক্ষার চেষ্টা করছেন। শিশুদের কোলে তুলে নিচ্ছেন জওয়ানেরা। নিরাপদ স্থানে তাঁদের কোলে করেই পৌঁছে দেওয়া হচ্ছে (এই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

ওয়েনাড়ের চূড়ামালা গ্রামে মানবসেতু তৈরি করেছিলেন জওয়ানেরা। ওই গ্রামে উদ্ধারকাজ চালাচ্ছেন ১২২ ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন মাদ্রাসের জওয়ানেরা। তাঁদের কাজের প্রশংসা করেছেন নেটাগরিকেরা। ১২ জন জওয়ান মিলে মানবসেতু তৈরি করেছিলেন ওই গ্রামে।

ভূমিধসের কারণে কেরলের বাকি অংশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে ওয়েনাড়ের কয়েকটি গ্রাম। যোগাযোগের কোনও উপায় নেই। যাতায়াতের রাস্তাও ভেসে গিয়েছে। নদী বইতে শুরু করেছে ভিন্ন পথে। এই পরিস্থিতিতে মঙ্গলবার থেকে ওয়েনাড়ে দিনরাত এক করে উদ্ধারকাজ চালাচ্ছেন জওয়ানেরা। জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীও উদ্ধারকাজে হাত লাগিয়েছে। ওয়েনাড়ে বৃষ্টি চলছে। এখনও পর্যন্ত ১৫০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। উদ্ধারকাজ যত এগোচ্ছে, বাড়ছে মৃতের সংখ্যা। বহু মানুষ এখনও নিখোঁজ।

আরও পড়ুন
Advertisement