Indian Army

ভোটের আগে উপত্যকায় নাশকতার ছক? নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন জঙ্গল থেকে উদ্ধার প্রচুর গোলাবারুদ

একে ৪৭-এর গুলি, হাত গ্রেনেড, রকেট গ্রেনেড-সহ প্রচুর পরিমাণে গোলাবারুদ উদ্ধার হল কাশ্মীরের জঙ্গলের ভিতর থেকে। সামনেই কাশ্মীরে ভোট রয়েছে। দু’দিন পর প্রধানমন্ত্রী মোদীরও যাওয়ার কথা উপত্যকায়। তার ঠিক আগেই উদ্ধার অস্ত্রসম্ভার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৩
নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে উদ্ধার গোলাবারুদ।

নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে উদ্ধার গোলাবারুদ। ছবি: এক্স।

কাশ্মীরে জঙ্গলের ভিতর থেকে প্রচুর পরিমাণে গোলাবারুদ উদ্ধার করল নিরাপত্তা বাহিনী। মিলেছে একে ৪৭-এর এক গাদা গুলি, গ্রেনেড, রকেট গ্রেনেড (আরপিজি) এবং প্রচুর অত্যাধুনিক বিস্ফোরক। সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, যে পরিমাণে গোলাবারুদ মজুত করা ছিল, তা যুদ্ধের প্রস্তুতির জন্য আগ্নেয়াস্ত্রের সম্ভারের মতো। বুধবার জম্মু ও কাশ্মীরের কেরান সেক্টরের কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় এক জঙ্গলে ভারতীয় সেনা ও কাশ্মীর পুলিশ যৌথ অভিযান চালিয়েছিল। ওই অভিযানেই এই অস্ত্রসম্ভার উদ্ধার হয়েছে।

Advertisement

সামনেই কাশ্মীরে বিধানসভা ভোট রয়েছে। তার জন্য দিল্লি থেকে প্রথম সারির নেতারা মাঝে মধ্যেই উপত্যকায় যাচ্ছেন। দু’দিন পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাশ্মীরে ভোটের প্রচারে যাওয়ার কথা। সেপ্টেম্বরের ১৪ ও ১৯ তারিখ তাঁর যাওয়ার কথা রয়েছে বিজেপি প্রার্থীদের সমর্থনে। প্রায় এক দশক পর জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হচ্ছে। তার আগে কুপওয়ারার জঙ্গল থেকে এই অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারের ঘটনাকে গুরুত্ব দিয়েই বিবেচনা করছে ভারতীয় সেনা। সমাজমাধ্যমে ভারতীয় সেনার চিনার কোরের তরফে জানানো হয়েছে, “আসন্ন একাধিক গুরুত্বপূর্ণ কর্মসূচি এবং নিরাপত্তা পরিস্থিতির দিক থেকে এই অস্ত্র উদ্ধার যথেষ্ট তাৎপর্যপূর্ণ।”

ভোটের মুখে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থার দিকে বাড়তি নজর রাখছে ভারতীয় সেনা। কোথাও কোনও জঙ্গি কার্যকলাপ হচ্ছে কি না, সে দিকে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। জঙ্গিদের হাত থেকে পাহাড়ি গ্রামগুলিকে মুক্ত রাখতে সম্প্রতি ‘ভিলেজ ডিফেন্স গার্ড’দের বিশেষ প্রশিক্ষণ কর্মশালারও আয়োজন করা হয়েছিল। কাশ্মীরের কাঠুয়া জেলায় বুধবার পৃথক একটি ঘটনায় দুই জঙ্গিকে নিকেশ করেছে ভারতীয় সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement