Portable Hospital

প্যারাশ্যুটে ভাসতে ভাসতে নামল হাসপাতাল! সেনার উদ্যোগে প্রান্তিক এলাকায় চিকিৎসা পৌঁছনোর আশা

ভারতীয় সেনা ও বায়ুসেনার যৌথ উদ্যোগে সফল ভাবে অবতরণ হল ভ্রাম্যমাণ হাসপাতাল। ১৫ হাজার ফুট উচ্চতা থেকে প্যারাশ্যুটের মাধ্যমে নামানো হয় তাঁবুর মতো আকারের এই ট্রমা কেয়ার ইউনিট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৯:২৮
‘পোর্টেবল’ এই হাসপাতালগুলিতে রয়েছে বিভিন্ন আধুনিক চিকিৎসা ব্যবস্থা।

‘পোর্টেবল’ এই হাসপাতালগুলিতে রয়েছে বিভিন্ন আধুনিক চিকিৎসা ব্যবস্থা। ছবি: এক্স।

আকাশ থেকে নেমে এল ভ্রাম্যমাণ হাসপাতাল। প্রায় ১৫ হাজার ফুট উচ্চতা থেকে। ভারতীয় সেনা ও বায়ুসেনার যৌথ উদ্যোগে এই উচ্চতা থেকে প্যারাশ্যুটের মাধ্যমে প্রথম বার সফল ভাবে নামল ভ্রাম্যমাণ হাসপাতাল। শনিবার সকালে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এ কথা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভরত ভূষণ বাবু। কী ভাবে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে, তার একটি ভিডিয়োও শেয়ার করেছেন তিনি। দেখতে আর পাঁচটা সাধারণ তাঁবুর মতো হলেও, এর মধ্যে রয়েছে ট্রমা কেয়ারের সমস্ত প্রযুক্তি ও পরিষেবা।

Advertisement

দেশীয় উপায়ে তৈরি এই ‘পোর্টেবল’ হাসপাতালগুলিকে বলা হয় আরোগ্য মৈত্রী হেল্‌থ কিউব। এগুলির মাধ্যমে কোনও প্রত্যন্ত এলাকাতেও সহজেই চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব। দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে এই ভ্রাম্যমাণ হাসপাতালগুলির সুফল মিলবে বলে আশা। কেন্দ্রীয় সরকারের ‘ভীষ্ম’ প্রকল্পের আওতায় এই হেলথ্‌ কিউবগুলি তৈরি করা হয়েছে। কোনও বিপর্যয়ের সময়েও এই কিউবগুলি দ্রুত চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে কার্যকর ভূমিকা নিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, হেলথ্‌ কিউবগুলি হল বিশ্বের প্রথম ভ্রাম্যমাণ হাসপাতাল যা বিমান বা হেলিকপ্টারে বহন করা যায়। এর আগে আগ্রাতেও পরীক্ষামূলক ভাবে এই আরোগ্য মৈত্রী কিউব এয়ারলিফ্‌ট করা হয়েছিল। এক একটি পোর্টেবল হাসপাতালের ওজন প্রায় ৭২০ কেজি। এক বার মাটি স্পর্শ করার পর মাত্র ১২ মিনিটের মধ্যেই এই হাসপাতালের ভিতরের সামগ্রী গোছানো সম্ভব।

আরও পড়ুন
Advertisement