Omicron

Omicron: ওমিক্রন কি সত্যিই উদ্বেগের? সরকারি বিবৃতিতে কী বলল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

দেশের মধ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলে কর্নাটকে। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তাঁদের এক জন দক্ষিণ আফ্রিকার বাসিন্দা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১৭:০১
ভারতে এখনও পর্যন্ত ২৫ জন কোভিড রোগীর শরীরে ওমিক্রন রূপের হদিশ মিলেছে।

ভারতে এখনও পর্যন্ত ২৫ জন কোভিড রোগীর শরীরে ওমিক্রন রূপের হদিশ মিলেছে।

করোনাভাইরাসের নয়া রূপ ওমিক্রন নিয়ে গোটা বিশ্ব জুড়েই উদ্বেগ ছড়িয়েছে। কিন্তু ভারতে এখনও পর্যন্ত যে ক’জন রোগীর শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে, তাঁদের মধ্যে মৃদু উপসর্গই লক্ষ করা গিয়েছে, বিবৃতিতে এমনটাই জানাল কেন্দ্র।

শুক্রবার বিবৃতি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাল, ভারতে এখনও পর্যন্ত ২৫ জন কোভিড রোগীর শরীরে ওমিক্রন রূপের হদিশ মিলেছে।

সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল বলেন, ‘‘ভারতে যে ২৫ জন রোগীর শরীরে ওমিক্রন ধরা পড়েছে, তাঁদের কারও শরীরেই উপসর্গ গুরুতর নয়। অধিকাংশেরই উপসর্গ মৃদু।’’

Advertisement

দেশের মধ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল কর্নাটকে। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তাঁদের মধ্যে এক জন দক্ষিণ আফ্রিকা থেকে ওই রাজ্যে ফিরেছিলেন। এবং পরে তিনি দেশ ছেড়ে দুবাই চলে যান। দ্বিতীয় জন স্বাস্থ্যকর্মী। কিন্তু তিনি বিদেশে যাননি। কী ভাবে তিনি আক্রান্ত হলেন, তা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। এর পর গুজরাতের জামনগরে আরও এক জনের দেহে ওমিক্রন পাওয়া যায়। তার পর মুম্বইয়ে এক মেরিন ইঞ্জিনিয়ারের দেহে এই রূপের হদিশ মেলে। এর পর ধরা পড়ে দিল্লিতেও। আক্রান্ত ব্যক্তি তানজানিয়া থেকে দিল্লিতে ফিরেছিলেন। সম্প্রতি রাজস্থানে দক্ষিণ আফ্রিকা থেকে আসা একই পরিবারের চার ব্যক্তির শরীরে পাওয়া গিয়েছে ওমিক্রন। শুক্রবার গুজরাতে আরও দু’জনের শরীরে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়ে।

ওমিক্রন নিয়ে উদ্বেগ বাড়তেই ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement