Bhagwant Mann

‘দিল্লি যাবেন না তো কি লাহোরে পাঠাব’

সদ্য হয়ে যাওয়া লোকসভা ভোটে হরিয়ানায় বিজেপির খারাপ ফলের নেপথ্যে কৃষকদের অসন্তোষ অন্যতম কারণ বলে উঠে এসেছে নানা সমীক্ষা এবং পর্যালোচনায়।

Advertisement
সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ০৮:৩৩
Bhagwant Mann

ভগবন্ত মান। —ফাইল ছবি।

ভোটমুখী হরিয়ানায় কৃষক বিক্ষোভ প্রসঙ্গে বিজেপির সুরেই কেন্দ্রে ক্ষমতাসীন তাদের সরকারকে বিঁধলেন পঞ্জাবের আম আদমি পার্টির (আপ) মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তাঁর কটাক্ষ, দেশের কৃষকদের যদি দাবি নিয়ে রাজধানীতে যেতে বাধা দেওয়া হয়, তা হলে কি তাঁদের লাহোরে পাঠিয়ে দিতে হবে?

Advertisement

সদ্য হয়ে যাওয়া লোকসভা ভোটে হরিয়ানায় বিজেপির খারাপ ফলের নেপথ্যে কৃষকদের অসন্তোষ অন্যতম কারণ বলে উঠে এসেছে নানা সমীক্ষা এবং পর্যালোচনায়। ২০১৯ সালের লোকসভা ভোটে হরিয়ানার ১০টি আসনের সব ক’টিই বিজেপির দখলে গিয়েছিল। এ বার তার মধ্যে পাঁচটিতে জিতেছে কংগ্রেস।

চলতি বছরেই বিধানসভা ভোট রয়েছে হরিয়ানায়। ৯০টি আসনের সব ক’টিতেই আপ একা লড়বে বলে তারা জানিয়েছে। আপের শীর্ষনেতা, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল লোকসভা ভোটের পরে তিহাড় জেলে ফিরেছেন আবগারি দুর্নীতি মামলায়। মান এখন পড়শি হরিয়ানায় আপের মুখ হিসাবে সক্রিয়। সেখানে প্রচারে গিয়ে তিনি বলছেন, কেজরীওয়াল আদতে হরিয়ানারই লোক। ভোটের আগে বিজেপি ‘ললিপপ’ দিলে তাতে না ভুলতে বলছেন ভোটারদের।

বিরোধীরা প্রতিবাদ করলে প্রায়ই বিজেপি শিবির তাঁদের পাকিস্তানে চলে যেতে বলে কটাক্ষ করে থাকে। কাল হিসরের বরওয়ালার এক সভায় মান বলেছেন, “(পঞ্জাবের) খানাউরি ও (হরিয়ানার) শম্ভু সীমানায় লোহার পেরেক ফেলে, ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে। যাতে কৃষকেরা দিল্লিতে ঢুকতে না পারেন। সরকার চলে দিল্লি থেকে। সুতরাং সেখানেই তাঁরা যাবেন। দিল্লি যাবেন না তো কি লাহোরে পাঠিয়ে দেব?” চার বছর আগেও আন্দোলনরত কৃষকদের বাধা দেওয়ার প্রসঙ্গ টেনে মান দাবি করেন, নয়া কৃষি আইন প্রত্যাহার করাতে প্রাণ দিতে হয়েছে ৭২৬ জন কৃষককে। পঞ্জাব এবং হরিয়ানা দু’ভাই বলে হরিয়ানায় সরকার বদলের ডাক দেন তিনি।

আরও পড়ুন
Advertisement