Explosion

মহারাষ্ট্রের ইস্পাত কারখানার বয়লারে বিস্ফোরণ, আহত ২২ কর্মী, গুরুতর জখম তিন জন

শনিবার ঘটনাটি ঘটেছে রাজ্যের জালনা শহরে। পুলিশ সুপার অজয় কুমার বনশল জানিয়েছেন, দুপুরে একটি ইস্পাত কারখানায় বিস্ফোরণ ঘটে। আর সেই বিস্ফোরণের পরেই গলন্ত লোহা শ্রমিকদের উপর ছিটকে পড়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:০৬
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

অন্ধ্রপ্রদেশের পর এ বার মহারাষ্ট্র। ইস্পাত কারখানার বয়লারে বিস্ফোরণ ঘটায় আহত হলেন ২২ জন কর্মী। তাঁদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক।

Advertisement

শনিবার ঘটনাটি ঘটেছে রাজ্যের জালনা শহরে। পুলিশ সুপার অজয় কুমার বনশল জানিয়েছেন, দুপুরে একটি ইস্পাত কারখানায় বিস্ফোরণ ঘটে। আর সেই বিস্ফোরণের পরেই গলন্ত লোহা শ্রমিকদের উপর ছিটকে পড়ে। তাতেই ঝলসে যান শ্রমিকেরা। আহতদের ছত্রপতি শম্ভজি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

কী ভাবে বয়লারে বিস্ফোরণ ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনায় কারও কোনও গাফিলতি ছিল কি না, তা-ও তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার। কারখানার মালিকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হচ্ছে বলেও পুলিশ সূত্রে খবর।

বুধবার অন্ধ্রপ্রদেশের একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থায় ভয়াবহ বিস্ফোরণ হয়। রাসায়নিক লিক হয়ে সেই বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। বুধবারের সেই বিস্ফোরণের ঘটনায় ১৭ জন কর্মীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৩৬ জন। এই ঘটনায় কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছে শ্রমিকদের পরিবার। স্থানীয় সূত্রে খবর, হতাহতের সংখ্যা আরও বাড়ত, যদি সেই সময় শ্রমিকেরা সকলে ওই ঘরে থাকতেন। কারণ যে সময়ে বিস্ফোরণ হয়, সেই সময়ে বেশির ভাগ শ্রমিক মধ্যাহ্নভোজে গিয়েছিলেন।

আরও পড়ুন
Advertisement