MP CM Mohan Yadav

‘মোহনজি উঠে দাঁড়ান’! কী ভাবে হল মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচন? প্রকাশ্যে বৈঠকের অন্দরের কথা

বিজেপি সূত্রে খবর, সোমবার ভোপালে রাজ্য বিজেপির দফতরে যে বৈঠক চলছিল, সেই বৈঠকের একেবারে শেষ সারিতে গিয়ে বসেছিলেন মোহন। মন দিয়ে শুনছিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষকদের কথা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১০:৩৫
মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। ছবি: পিটিআই।

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন যাদব। প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের জমানা শেষে রাজ্য সামলানোর ভার পেলেন উজ্জ্বয়িনী-দক্ষিণ কেন্দ্রের তিন বারের বিধায়ক মোহন। সোমবার ভোপালে রাজ্য বিজেপির দফতরে দলের বিধায়কদের নিয়ে বৈঠকে তাঁর নাম ঘোষণা করা হয়। তিন কেন্দ্রীয় পর্যবেক্ষক— হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, রাজ্যসভার সাংসদ কে লক্ষ্মণ এবং ঝাড়খণ্ডের রাঁচীর মেয়র তথা দলের জাতীয় কর্মসমিতির সদস্য আশা লাকড়া নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহনের নাম ঘোষণা করেন। তবে ঘোষণার আগে অবধি মোহন জানতেন না যে, তিনিই হতে চলেছেন মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী।

Advertisement

বিজেপি সূত্রে খবর, সোমবার ভোপালে রাজ্য বিজেপির দফতরে যে বৈঠক চলছিল, সেই বৈঠকের একেবারে পিছনের সারিতে গিয়ে বসেছিলেন মোহন। মন দিয়ে শুনছিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষকদের কথা। মুখ্যমন্ত্রীর নাম প্রস্তাব হওয়ার আগে অন্য বিধায়কদের মতো তিনিও নড়েচড়ে বসেন। এর পর বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজকে মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহনের নাম প্রস্তাব করতে বলেন খট্টর। শিবরাজের প্রস্তাব সমর্থন করেন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এবং বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়। নিজের নাম শুনে মোহন অবাক হয়ে যান। হতভম্ব হয়ে তাকিয়ে থাকেন। এমনকি, তিনি চেয়ার ছেড়ে উঠতে ভুলে গিয়েছিলেন বলে বিজেপি সূত্রে খবর। এর পর মোহনকে উঠে দাঁড়াতে বলেন শিবরাজ। হাসতে হাসতে বলেন, ‘‘আরে মোহনজি, খড়ে তো হো জাইয়ে (মোহনজি, এ বার উঠে দাঁড়ান)।’’ শিবরাজের কথা শুনে উঠে দাঁড়ান মোহন।

বিজেপি অফিসের একটি সূত্র সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে টিভি’কে জানিয়েছে যে, তিনি যে মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হবেন, সেই কথা ঘুণাক্ষরেও টের পাননি মোহন। বিধায়কদের মধ্যে কে কে মন্ত্রিসভায় যোগ দিতে পারেন, বৈঠকের সময় তা নিয়ে আলোচনা করছিলেন মোহন। তবে তিনি যে কিছু ক্ষণ পর থেকে মন্ত্রিসভার নেতৃত্ব দেবেন তা বুঝতে পারেননি তিনি।

প্রসঙ্গত, মোহনের মন্ত্রিসভায় দু’জন উপমুখ্যমন্ত্রী থাকবেন বলেও বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষকেরা জানান। তাঁদের মধ্যে এক জন বিদায়ী অর্থমন্ত্রী জগদীশ দেবড়া। দ্বিতীয় জন দলের ব্রাহ্মণ নেতা তথা বিদায়ী শিবরাজ মন্ত্রিসভার জনসংযোগ মন্ত্রী রাজেন্দ্র শুক্ল।

বিগত ৩০ বছর ধরে বিজেপির সঙ্গে যুক্ত মধ্যপ্রদেশের অনগ্রসর শ্রেণির অগ্রগণ্য নেতা মোহন। বিধানসভা নির্বাচনে তিন বার উজ্জয়িনী দক্ষিণ থেকে জিতে বিধায়ক হয়েছেন তিনি। তবে মন্ত্রিসভায় ঠাঁই পান ২০২০ সালে। এর আগে মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন মোহন।

আরও পড়ুন
Advertisement