Indian Banknotes

রোজই তো টাকা ব্যবহার করেন, জানেন কি কোন নোটে কিসের ছবি রয়েছে?

ভারতে প্রতিটি নোটের সঙ্গেই জুড়ে রয়েছে দেশের নানা সৌধের কথা। সম্প্রতি বিভিন্ন নোটের সেই সব ছবিই আলোচিত হয়েছে সমাজমাধ্যমে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৯:৪২
representative photo of indian notes

প্রতিটি নোটেই রয়েছে দেশের বিভিন্ন দর্শনীয় স্থানের ছবি। ছবি সংগৃহীত।

কখনও খেয়াল করে দেখেছেন, আপনার কাছে যে নোটগুলি রয়েছে, তাতে কার ছবি রয়েছে? ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা থেকে ২ হাজার নোট— এই প্রত্যেক নোটের সঙ্গে জুড়ে রয়েছে দেশের নানা সৌধের ছবি। কিন্তু ক’জনই বা আমরা আর এটা খেয়াল করি! ভারতে প্রতিটি নোটের সঙ্গেই জুড়ে রয়েছে দেশের নানা সৌধ। সেই ছবিই তুলে ধরেছেন এক টুইটার ব্যবহারকারী। যা ভাইরাল হয়ে গিয়েছে সমাজমাধ্যমে।

Advertisement

ট্রেনে-বাস কিংবা অটোয় করে যাতায়াতের সময় খুচরোর চাহিদা তুঙ্গে থাকে। হাতের কাছে ১০ টাকা কিংবা ২০ টাকার নোটের তখন খুবই দরকার হয়। জানেন কি, নতুন যে ১০ টাকার নোট বাজারে এসেছে, তাতে কী ছবি রয়েছে? ১০ টাকার নোটে রয়েছে ওড়িশার কোনারকের সূর্য মন্দিরের ছবি। ১০ টাকার পাশাপাশি দেশের অন্য নোটগুলিতেও কোনও না কোনও সৌধের ছবি রয়েছে।

নতুন যে ২০ টাকার নোট বাজারে এসেছে, তাতে রয়েছে কৈলাস মন্দিরের ছবি। ৫০ টাকার নোটে রয়েছে কর্নাটকের হাম্পির রথের ছবি। নতুন ১০০ টাকার নোটে জায়গা করে নিয়েছে গুজরাতের দর্শনীয় স্থান ‘রানি কী বাব’। ২০০ টাকার নোটে রয়েছে মধ্যপ্রদেশের সাঁচি স্তূপের ছবি। ৫০০ টাকার নোটে রয়েছে লালকেল্লার ছবি। আর ২ হাজার টাকার নোটে জায়গা করে নিয়েছে মঙ্গলযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement