Monsoon

বর্ষায় বিপর্যস্ত হিমাচলে ৪০০ জনের প্রাণহানি, ক্ষতিগ্রস্ত হাজার হাজার বাড়ি

জুলাই মাসে রেকর্ড হারে বৃষ্টি হয়েছে হিমাচলপ্রদেশে। ওই সময়ে হিমাচলে বৃষ্টি হয়েছে ৪৩৭.৫ মিমি। এই সময়ে বৃষ্টির স্বাভাবিক পরিমাণ ২৫৫.৯ মিমি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শিমলা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১০:০২
photo of Himachal Pradesh

বিপর্যস্ত হিমাচলপ্রদেশ। ছবি: পিটিআই।

বর্ষায় বিপর্যয়ে এখনও পর্যন্ত প্রায় ৪০০ জনের মৃত্যু হয়েছে হিমাচলপ্রদেশে। শুক্রবার এই কথা জানিয়েছেন রাজ্যের রাজস্ব মন্ত্রী জগৎ সিংহ। দুর্যোগে জখম হয়েছেন ৪০০ জনেরও বেশি বাসিন্দা। বৃষ্টি বিপর্যয়ে আড়াই হাজারেরও বেশি বাড়ির ক্ষতি হয়েছে। আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ১১ হাজারেরও বেশি বাড়ি।

Advertisement

চলতি বছরে বর্ষার মরসুমে হিমাচলে বেশ কয়েকবার ধস নেমেছে। অবিরাম বৃষ্টিতে দুর্ভোগে পড়েছেন বহু বাসিন্দা। এই প্রসঙ্গে হিমাচলের মন্ত্রী আরও জানিয়েছেন, রাজ্যের বহু বাসিন্দা নিজেদের জমি হারিয়েছেন। হিমাচলের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শিমলার।

জুলাই মাসে রেকর্ড হারে বৃষ্টি হয়েছে হিমাচলে। জুলাই মাসে হিমাচলে বৃষ্টি হয়েছে ৪৩৭.৫ মিমি। এই সময়ে বৃষ্টির স্বাভাবিক পরিমাণ ২৫৫.৯ মিমি। ১৯৮০ সালের পর এই প্রথম বার জুলাই মাসে এত পরিমাণে বৃষ্টি হল এই রাজ্যে। অগস্টে হিমাচলে বৃষ্টির ঘাটতি হয়েছে ৪ শতাংশ। এই সময়ে রাজ্যে বৃষ্টির স্বাভাবিক পরিমাণ ২৫৬.৮ মিমি। অগস্টে হিমাচলে বৃষ্টি হয়েছে ২৪৭.৬ মিমি। চলতি বর্ষার মরসুমে এখনও পর্যন্ত হিমাচলে বৃষ্টি হয়েছে ৮১৬.৪ মিমি। স্বাভাবিক পরিমাণ ৬১৩.৮ মিমি।

আরও পড়ুন
Advertisement