Heavy Rain in Chennai

চেন্নাইয়ের পর বেঙ্গালুরু, ভারী বৃষ্টিতে ভাসছে শহর, বুধে বন্ধ স্কুল, কলেজ, বাড়ি থেকে কাজে বসার পরামর্শ

এই পরিস্থিতিতে বুধবার শহরের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। যদিও কলেজ খোলা থাকবে। কলেজের পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করতে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছেন প্রশাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৮:৩১
ভারী বৃষ্টিতে ভাসছে বেঙ্গালুরু। জলমগ্ন রাস্তায় চলছে একটি গাড়ি।

ভারী বৃষ্টিতে ভাসছে বেঙ্গালুরু। জলমগ্ন রাস্তায় চলছে একটি গাড়ি। ছবি: পিটিআই।

বৃষ্টিতে আবার বিপর্যস্ত বেঙ্গালুরু। মঙ্গলবার সকাল থেকে ভারী বৃষ্টিতে জল জমেছে শহরের বিভিন্ন অংশে। ভারতীয় মৌসম ভবনের পূর্বাভাস বলছে, এখনই থামবে না বৃষ্টি। কমলা সতর্কতা জারি করেছে তারা। এই পরিস্থিতিতে বুধবার শহরের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। যদিও কলেজ খোলা থাকবে। কলেজের পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করতে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছেন প্রশাসন। কর্মীদের বাড়িতে থেকে কাজেরও পরামর্শ দিয়েছে তারা।

Advertisement

মঙ্গলবার সকাল থেকে ভারী বৃষ্টি চলছে বেঙ্গালুরুতে। তার জেরে জলমগ্ন শহরের বিভিন্ন রাস্তা। তৈরি হয়েছে তীব্র যানজট। এর ফলে বিপাকে পড়েছেন নিত্যযাত্রীরা। বুধবার শহরের স্কুল, অঙ্গনওয়ারি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। উঁচু ক্লাসের পঠনপাঠন চলবে অনলাইনে।

সোমবার রাত থেকে ভারী বৃষ্টি হচ্ছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়েও। শহরের বিভিন্ন জায়গায় ইতিমধ্যে জল জমেছে। যদিও চেন্নাই পুরসভার দাবি, সাবওয়েগুলিতে জল জমেনি। আগে থেকে প্রস্তুত থাকার কারণেই বিপত্তি এড়ানো গিয়েছে। ভারতীয় মৌসম ভবন মঙ্গলবার জানিয়েছে, নিম্নচাপ অঞ্চল ক্রমে আরও সুস্পষ্ট হতে চলেছে। সে কারণে ঝড়বৃষ্টি চলবে। এই পূর্বাভাসের কারণে উদ্বিগ্ন শহরবাসী। ইতিমধ্যে চেন্নাইয়ের স্কুল, কলেজ বন্ধ করা হয়েছে।

মৌসম ভবন এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি পোস্ট দিয়ে জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর রয়েছে নিম্নচাপ অঞ্চল যা ক্রমেই পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। এগোনোর সঙ্গে সঙ্গে শক্তিশালী হচ্ছে সেই নিম্নচাপ অঞ্চল। মৌসম ভবনের পূর্বাভাস, শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয়ে আগামী দু’দিনের মধ্যে তা প্রবেশ করতে পারে উত্তর তামিলনাড়ু, পুদুচেরি এবং সংলগ্ন দক্ষিণ অন্ধ্রপ্রদেশে।

পূর্বাভাস মেনে আগেভাগে প্রস্তুতি সেরে রাখছে তামিলনাড়ু সরকার। সোমবার প্রস্তুতি খতিয়ে দেখেছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। উপকূলে মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মঙ্গলবার চেন্নাই, তিরুভাল্লুর, কাঞ্চিপুর, চেঙ্গলপাট্টু জেলার সব স্কুল, কলেজ বন্ধ রাখা হয়েছে। তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে তাদের কর্মীদের ১৮ অক্টোবর, শুক্রবার পর্যন্ত বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে সরকার।

আরও পড়ুন
Advertisement