Mumbai Rain

বৃষ্টিতে ‘বন্ধ’ মুম্বই! রেল, সড়কপথ থমকে, বাড়ি থেকে বেরোতেও নিষেধ করা হল শহরবাসীকে

রবিবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছিল মুম্বইয়ে। সোমবার সকাল পর্যন্ত টানা সাত-আট ঘণ্টা সেই বৃষ্টি চলেছে। তাতেই ডুবজলে দেশের অর্থনৈতিক রাজধানী। অধিকাংশ এলাকাতেই রেললাইনে জল জমেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১১:৫৬
মুম্বইয়ের জলছবি। সোমবার সকালে।

মুম্বইয়ের জলছবি। সোমবার সকালে। ছবি: পিটিআই।

কয়েক ঘণ্টার বৃষ্টিতে থমকে গেল মুম্বই। ট্রেন বাতিল হল, জল জমে বন্ধ হল রাস্তা, ট্র্যাফিক জ্যামে নাস্তানাবুদ হলেন ব্যস্ত শহরের মানুষজন, মন্থর গতি দেখা গেল বিমান পরিষেবাতেও। পরিস্থিতি এতটাই খারাপ পর্যায়ে পৌঁছল যে, সোমবার সপ্তাহের প্রথম কাজের দিনটিতে স্কুল কলেজে অর্ধদিবস ছুটি ঘোষণা করতে বাধ্য হল প্রশাসন। জরুরি দরকার ছাড়া বাড়ি থেকে বেরোতেও বারণ করা হল মুম্বইবাসীকে।

Advertisement

রবিবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছিল মুম্বইয়ে। সোমবার সকাল পর্যন্ত টানা সাত-আট ঘণ্টা সেই বৃষ্টি চলেছে। তাতেই ডুবজলে দেশের অর্থনৈতিক রাজধানী। অধিকাংশ এলাকাতেই রেললাইনে জল জমেছে। নিচু এলাকাগুলিতে সড়কপথে হাঁটুর উপরে উঠেছে জমা জল।

কিছু কিছু এলাকায় জলের স্রোতে রাস্তায় গাড়ি ভেসে যাওয়ার খবরও মিলেছে। জমা জলের সমস্যা রয়েছে আন্ধেরি, কুর্ল, বান্দুপ, কিং’স সার্কেল, ভিলে পার্লে এবং দাদরেও। বাতিল হয়েছে বহু ট্রেন এবং বাস পরিষেবা। তবে দূরপাল্লার ট্রেন বাতিল হওয়ার খবর দুপুর পর্যন্ত মেলেনি। বাতিল হয়েছে পুণে থেকে মুম্বইগামী কিছু প্যাসেঞ্জার ট্রেন এবং লোকাল ট্রেন। প্রসঙ্গত, লোকাল ট্রেনই মুম্বইয়ের ‘জীবনরেখা’।

এর মধ্যেই মৌসম ভবন জানিয়েছে, মুম্বইয়ে আবহাওয়ার পরিস্থিতিতে সোমবার কোনও বদলের আশা নেই। বরং বেলার দিকে আবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সে ক্ষেত্রে আরও বিপর্যস্ত হতে পারে মুম্বইয়ের ট্র্যাফিক এবং রাস্তাঘাটের পরিস্থিতি। দুপুর ২টো নাগাদ আরব সাগরের ঢেউয়ের উচ্চতা ১৪ ফুটের কাছাকাছি পৌঁছতে পারে বলে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে মুম্বইবাসীকে বলা হয়েছে সমুদ্রসৈকতে না যেতে। জরুরি প্রয়োজন না হলে বাড়ির বাইরে না বেরেোনোর পরামর্শও দেওয়া হয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement