Mumbai School

মুম্বইয়ের স্কুলে সপ্তম শ্রেণির পড়ুয়াকে নিগ্রহ, শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের

পুলিশ সূত্রে খবর, কান্দিভালির একটি স্কুলের ঘটনা। অভিযোগ, জুলাইয়ের শেষ সপ্তাহের এক দিন স্কুল ছুটির পর ওই পড়ুয়াকে নিগ্রহ করেন শিক্ষক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১১:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মুম্বইয়ের এক স্কুলে সপ্তম শ্রেণির পড়ুয়াকে নিগ্রহের অভিযোগ উঠল এক শিক্ষকের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি প্রকাশ্যে আসতেই শিক্ষকের বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, কান্দিভালির একটি স্কুলের ঘটনা। অভিযোগ, জুলাইয়ের শেষ সপ্তাহের এক দিন স্কুল ছুটির পর ওই পড়ুয়াকে নিগ্রহ করেন শিক্ষক। এই ঘটনার পর ছাত্রীটি প্রিন্সিপালের কাছে অভিযোগ জানায়। পড়ুয়ার কাছ থেকে শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পেয়ে প্রিন্সিপাল তার অভিভাবককে স্কুলে ডেকে পাঠান। বিষয়টি তাঁদের জানানো হয়। তার পরই ছাত্রীর অভিভাবকেরা পুলিশের দ্বারস্থ হন।

ছাত্রীর বয়ানের ভিত্তিতে ওই শিক্ষকের বিরুদ্ধে পকসো আইনে একটি মামলা রুজু করে পুলিশ। অভিযুক্ত শিক্ষককে থানায় ডেকে পাঠানো হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। তাঁর বয়ানও নেওয়া হবে। খতিয়ে দেখা হবে স্কুলের সিসিটিভি ফুটেজও। কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় যখন গোটা দেশ উত্তাল, সেই সময় মুম্বইয়ের স্কুলের এই ঘটনাও পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে আবারও প্রশ্ন তুলে দিয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে শাস্তির দাবি জোরালো হতে শুরু করেছে।

দিন কয়েক আগেই মুম্বইয়ের ভাসাইয়ে এক শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছিল এক কিশোরী। তাকে তিন মাস ধরে ইংরেজি শিক্ষক ধর্ষণ করেছে অভিযোগ। শুধু তাই-ই নয়, আরও অভিযোগ, কিশোরীর মুখ বন্ধ করতে ছবি এবং ভিডিয়ো তুলে ব্ল্যাকমেলও করতেন।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২২ সালে পকসো আইনে দেশ জুড়ে ৬৩,৪১৪টি মামলা দায়ের হয়েছিল।

আরও পড়ুন
Advertisement