Ghulam Nabi Azad

‘বিজেপিকে রুখতে পারে কংগ্রেসই’, আপের সমালোচনা করে পুরনো দলের প্রতি ‘নরম’ গুলাম নবি আজাদ

আজাদের কথায়, “কংগ্রেসের ধর্মনিরপেক্ষতার নীতির বিরুদ্ধে আমি নই। কিন্তু দুর্বল দলীয় ব্যবস্থার জন্যই আমি কংগ্রেস ছাড়তে বাধ্য হয়েছি।”

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ২২:০৮
গুলাম নবি আজাদ

গুলাম নবি আজাদ ফাইল চিত্র।

দল ছাড়লেও কংগ্রেসের প্রতি ‌ভরসা হারাতে নারাজ গুলাম নবি আজাদ। রবিবারই জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী আসন্ন গুজরাত এবং হিমাচল প্রদেশের ফলাফল নিয়ে জানিয়েছেন যে, একমাত্র কংগ্রেসই পারবে বিজেপিকে রুখতে। পঞ্জাব এবং দিল্লিতে কংগ্রেসকে সরিয়ে বিজেপি বিরোধী প্রধান দল হয়ে ওঠা আপকে নিয়েও নিজের মতামত জানিয়েছেন আজাদ। তাঁর কথায়, “আপ বড়জোর দিল্লির একটা দল।”

কিছু দিন আগেই কংগ্রেস ছেড়েছেন আজাদ। তৈরি করেছেন নিজের দল। তবে কংগ্রেসের প্রতি বিরূপ মন্তব্য করতে নারাজ তিনি। বরং কংগ্রেসের ভাবধারার প্রতি তাঁর আস্থা যে এখনও অটল তা বুঝিয়ে দিয়েছেন তিনি। আজাদের কথায়, “কংগ্রেসের ধর্মনিরপেক্ষতা নীতির বিরুদ্ধে আমি নই। কিন্তু দুর্বল দলীয় ব্যবস্থার জন্যই আমি কংগ্রেস ছাড়তে বাধ্য হয়েছি।” একই সঙ্গে তিনি জানিয়েছেন যে, তিনি চান, গুজরাত এবং হিমাচলে কংগ্রেস ভাল করুক।

Advertisement

আপের সমালোচনা করে আজাদ পরে বলেন, “আপ হিন্দু, মুসলমান সবাইকে নিয়ে চলতে পারে না। কংগ্রেস সেটা পারে।” একই সঙ্গে তিনি দাবি করেন যে, পঞ্জাবে প্রশাসন চালাতে আপ ব্যর্থ। তাই পঞ্জাবের আর কেউ আপকে ভোট দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement