Tungabhadra Dam

জলের চাপে ভেঙে গেল কর্নাটকের তুঙ্গভদ্রা বাঁধের গেট! প্লাবনের আশঙ্কায় অন্ধ্রপ্রদেশে সতর্কতা জারি

অন্ধপ্রদেশের বিপর্যয় মোকাবিলা দফতরের ম্যানেজিং ডিরেক্টর আর কুমারনাদ জানিয়েছেন, তুঙ্গভদ্রা বাঁধের ১৯ নম্বর গেটটি জলের চাপে ভেঙে ভেসে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৫:০৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

জলের চাপে ভেঙে গেল কর্নাটকের তুঙ্গভদ্রা বাঁধের একটি গেট। আর তার জেরেই আতঙ্ক ছড়াল নদীবাঁধ সংগলগ্ন এলাকায়। প্লাবনের আশঙ্কায় সতর্ক করা হয়েছে অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা নদীর পার বরাবর জনবসতি এলাকাগুলিকেও।

Advertisement

অন্ধপ্রদেশের বিপর্যয় মোকাবিলা দফতরের ম্যানেজিং ডিরেক্টর আর কুমারনাদ জানিয়েছেন, তুঙ্গভদ্রা বাঁধের ১৯ নম্বর গেটটি জলের চাপে ভেঙে ভেসে গিয়েছে। ফলে নদী সংলগ্ন এলাকায় প্লাবনের একটা আশঙ্কা সৃষ্টি হয়েছে। কর্নাটক প্রশাসন সূত্রে খবর, শনিবার রাতে কোপ্পালের কাছে নদীবাঁধের একটি গেট জলের তোড়ে ভেঙে যাওয়ায় চাপ কমাতে বাকি পাঁচটি গেটও খুলে দেওয়া হয়েছে। জলাধারের জলস্তর নামিয়ে ১৯ নম্বর গেটটি মেরামত করার জন্যই পাঁচটি গেট খুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা পিটিআইকে কর্নাটকের জলসম্পদ দফতর জানিয়েছে,জলাধারের জলস্তর কমিয়েই গেট মেরামতির কাজ শুরু হবে। তবে পাঁচটি গেট খুলে দেওয়ায় পড়শি রাজ্য অন্ধ্রপ্রদেশের বেশ কিছু এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে কৃষ্ণা নদী সংলগ্ন এলাকাগুলিতে। কর্নাটক প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। ৪৮ হাজার কিউসেক জল ছাড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন
Advertisement