Emmanuel Macron in India

প্রজাতন্ত্র দিবসের ‘উপহার’, ভারতীয় ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ঘোষণা করলেন ফরাসি প্রেসিডেন্ট মাকরঁ

ভারতীয় ছাত্রছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য অনেক সুযোগসুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন মাকরঁ। প্রজাতন্ত্র দিবসের সকালে এক্স হ্যান্ডেলে তিনি এই সংক্রান্ত ঘোষণা করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৯:৩৩
French President Emmanuel Macron declares scheme for Indian Students in France

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে ভারতে এসেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। ভারতে বসেই তিনি ফ্রান্সে পড়তে ইচ্ছুক ভারতীয়দের জন্য বড় ঘোষণা করে দিলেন। অনেকে একে প্রজাতন্ত্র দিবসে মাকরেঁর ‘উপহার’ হিসাবে দেখছেন।

Advertisement

ফরাসি প্রেসিডেন্ট শুক্রবার সকালে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেছেন। তাতে জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় ছাত্রছাত্রীকে ফ্রান্সে পড়ার সুযোগ দেওয়া হবে। এটি অতি উচ্চাকাঙ্ক্ষা। তবে ফ্রান্স এই লক্ষ্য পূরণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতীয় ছাত্রছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য অনেক সুযোগসুবিধা দেওয়া হবে বলে মাকরঁ জানিয়েছেন। যাঁরা ফরাসি ভাষা জানেন না, তাঁরাও পড়তে পারবেন। ভাষা যাতে উচ্চশিক্ষায় বাধা না হয়ে দাঁড়ায়, সেই ব্যবস্থা করা হচ্ছে। উচ্চশিক্ষা ক্ষেত্রে ফ্রান্স এবং ভারত একসঙ্গে মিলে কাজ করবে বলে আশা প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

মাকরঁ আরও জানিয়েছেন, ফ্রান্সে পড়াশোনা করেছেন, এমন প্রাক্তন ভারতীয় ছাত্রদের ভিসা প্রক্রিয়াও সহজ করে দেওয়া হবে।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার ভারতে এসেছেন মাকরঁ। তবে দিল্লি নয়, প্রথমে তিনি নামেন রাজস্থানে। জয়পুরের অন্যতম দ্রষ্টব্য অম্বর দুর্গ পরিদর্শন করেন। সেখান থেকে যান বিশ্বের অন্যতম প্রাচীন মানমন্দির জয়পুরের যন্তর মন্তরে। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর। প্রসঙ্গত, মোদীর দ্বিতীয় দফার প্রধানমন্ত্রিত্বে কোনও গুরুত্বপূর্ণ রাষ্ট্রনেতার সঙ্গে এটিই শেষ বৈঠক। গত জুলাই মাসে ফ্রান্সে গিয়েছিলেন মোদী। ফ্রান্সের জাতীয় দিবস তথা বাস্তিল দিবসের উদ্‌যাপন অনুষ্ঠানে তিনি ছিলেন বিশেষ অতিথি। তার পর ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে মাকরঁকে আমন্ত্রণ জানানো হয় ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement