CPM

Congress: সিপিএমের মঞ্চে ওঠায় কংগ্রেস থেকে বহিষ্কৃত কেরলের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কেভি টমাস

কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেসে কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষয়ক আলোচনায় টমাসের পাশাপাশি বক্তা ছিলেন এমকে স্ট্যালিন এবং পিনারাই বিজয়ন।

Advertisement
সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৩ মে ২০২২ ১২:০১
কেভি টমাস।

কেভি টমাস। ফাইল চিত্র।

বাংলায় একাধিক ভোটে বামেদের সঙ্গে সমঝোতা করে লড়েছে কংগ্রেস। দু’দলের নেতাদের দেখা গিয়েছে প্রকাশ্য মঞ্চে। কিন্তু দক্ষিণের রাজ্য কেরলে সেই সমীকরণ অচল। তাই সে রাজ্যের মূল প্রতিদ্বন্দ্বী দল সিপিএমের মঞ্চে ওঠার ‘অপরাধে’ কংগ্রেস থেকে বহিষ্কার করা হল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কেভি টমাসকে।

সম্প্রতি কোচির থিরিক্কাকার বিধানসভা উপনির্বাচনের প্রচারে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মঞ্চে দেখা গিয়েছিল টমাসকে। তার পরেই শুক্রবার দলবিরোধী কাজের অভিযোগে টমাসকে বহিষ্কারের কথা ঘোষণা করেন কেরল প্রদেশ কংগ্রেসের সভাপতি কে সুধাকরণ। এর আগে গত মাসে কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেসে ‘আমন্ত্রিত বক্তা’ হিসেবে যোগ দিয়েছিলেন টমাস। কেরল প্রদেশ কংগ্রেসের তরফে তাঁকে ‘শোকজ’ নোটিসও পাঠানো হয়েছিল। কিন্তু তার পরেও ফের সিপিএমের মঞ্চে উঠে কংগ্রেসের বিরুদ্ধে টমাস প্রচার করেন বলে অভিযোগ।

Advertisement

কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেস উপলক্ষে কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষয়ক আলোচনার মঞ্চে টমাসের পাশাপাশি বক্তা ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এবং বিজয়ন। সে সময় কেরল প্রদেশ কংগ্রেস সভাপতি সুধাকরণ এআইসিসি-কে পাঠানো চিঠিতে লিখেছিলেন, ‘বিগত সময়ে যে কান্নুর জেলায় সিপিএমের হাতে কংগ্রেসের ৮০ জন খুন হয়েছেন। সেখানে এমন আমন্ত্রণ গ্রহণ করা উচিত হবে না বলে প্রদেশ কংগ্রেসের সর্বসম্মত সিদ্ধান্ত ছিল। টমাস সেই সিদ্ধান্ত মানেননি।’ প্রসঙ্গত, কেরলের প্রাক্তন সাংসদ তথা এআইসিসির প্রাক্তন সাধারণ সম্পাদক পিসি চাকো গত বছর কংগ্রেস ছেড়ে এনসিপি-তে যোগ দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement