A G Noorani

এ জি নুরানি প্রয়াত

১৯৫৩ সালে বম্বে হাইকোর্ট আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবনের শুরু। পরে লড়েছেন সুপ্রিম কোর্টেও। পঞ্চাশ ও ষাটের দশকের দীর্ঘ কাশ্মীর ষড়যন্ত্র মামলায় নুরানি শেখ আবদুল্লার আইনজীবীর দায়িত্ব পালন করেছিলেন।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৭:৩৬
এ জি নুরানি।

এ জি নুরানি।

প্রবীণ আইনজীবী, সংবিধান বিশেষজ্ঞ এবং লেখক এ জি নুরানি বৃহস্পতিবার মুম্বইয়ে প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

Advertisement

১৯৫৩ সালে বম্বে হাইকোর্ট আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবনের শুরু। পরে লড়েছেন সুপ্রিম কোর্টেও। পঞ্চাশ ও ষাটের দশকের দীর্ঘ কাশ্মীর ষড়যন্ত্র মামলায় নুরানি শেখ আবদুল্লার আইনজীবীর দায়িত্ব পালন করেছিলেন। কাশ্মীর তাঁকে খুব কাছের মানুষ বলে ভাবত। নুরানির প্রয়াণে ওমর আবদুল্লা-সব বহু কাশ্মীরি রাজনৈতিক নেতা শোক জ্ঞাপন করেছেন। পরবর্তী কালে তিনি জয়ললিতা এবং করুণানিধির বিরোধের সময় বম্বে হাই কোর্টে করুণানিধির হয়েও লড়েছেন।

তবে নুরানির সবচেয়ে বেশি শ্রদ্ধা এবং খ্যাতি পেয়েছিলেন তাঁর লেখালেখির জন্য। একাধিক প্রথম সারির সংবাদপত্র এবং সাময়িক পত্রিকায় নিয়মিত লিখেছেন তিনি। লিখেছেন অনেকগুলি বই। তার লেখা বইয়ের মধ্যে ‘দ্য কাশ্মীর কোয়েশ্চেন’, ‘দ্য ট্রায়াল অব ভগৎ সিংহ’, ‘কনস্টিটিউশনাল কোয়েশ্চেনস অ্যান্ড সিটিজ়েন্স রাইটস’, ‘দ্য আরএসএস অ্যান্ড দ্য বিজেপি: আ ডিভিশন অব লেবার’ বিশেষ ভাবে উল্লেখযোগ্য। বদরুদ্দিন তৈয়াবজি এবং জাকির হুসেনের জীবনীকারও তিনি। সংবিধান বিশেষজ্ঞ হিসেবে নুরানি ছিলেন অগ্রগণ্য। ভারতীয় সংবিধান এবং কাশ্মীর নিয়ে গবেষণা এবং সম্পাদনা তাঁর অন্যতম গুরুত্বপূর্ণ অবদান।

আরও পড়ুন
Advertisement