flood

ডুবেছে রাস্তা, ভাসছে গাড়ি, জল থইথই গুজরাত থেকে মহারাষ্ট্র, মুম্বই, পুণেতে সতর্কতা জারি

বৃষ্টিতে জেরবার মহারাষ্ট্র এবং গুজরাত। বৃষ্টির জেরে জলের তলায় চলে গিয়েছে গুরুত্বপূর্ণ রাস্তা। একই সঙ্গে পাল্লা দিয়ে সমস্যা বেড়েছে ট্রাফিক জ্যামের। রায়গড়ে স্কুল বন্ধের নির্দেশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১২:৪১
Image of floodhit gujarat

বন্যার জলে ভাসছে গুজরাতের রাস্তা, তার মধ্যেই চলছে যাতায়াত। ছবি: সংগৃহীত।

মঙ্গলবার থেকে অবিরাম বৃষ্টি গুজরাতে। এর ফলে একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। শতাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ৩০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে গুজরাতের কয়েকটি জেলায়। একই চিত্র প্রতিবেশী মহারাষ্ট্রেও। লাল সতর্কতা জারি হয়েছে রায়গড়, পালঘরে, কমলা সতর্কতা জারি হয়েছে মুম্বই, পুণেতে।

বৃষ্টিতে নাজেহাল অবস্থা বলিউডের শহরের। কোথাও রাস্তা ডুবেছে বন্যার জলে, আবার কোথাও জমা জলে হাবুডুবু খাচ্ছে আস্ত গাড়ি। রাস্তায় ট্রাফিক জ্যামে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হচ্ছে মানুষকে। কার্যত একই অবস্থা গুজরাতের একাধিক শহরেও। রাজকোট, সুরাত, গির সোমনাথ জেলায় মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ব্যাপক বৃষ্টিপাতের জেরে পরিস্থিতি ঘোরালো হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামিদিনে সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাতেও ভারী বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

গুজরাতের জরুরি পরিষেবা কেন্দ্র (এসইওসি) জানিয়েছে, গির সোমনাথের সুত্রাপদা তালুকে সর্বোচ্চ বৃষ্টিপাত নথিভুক্ত হয়েছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে পরবর্তী ১৪ ঘণ্টার মধ্যে এই তালুকে ৩৪৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা সাম্প্রতিক কালে রেকর্ড। এ ছাড়াও রাজকোট জেলার ঢোরাজি তালিকে ১৪ ঘণ্টায় ২৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সেখানে মাত্র দু’ঘণ্টায় ১৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে সরকারি খাতায়। সুরাতে দিনের বেলা ১০৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর জেরে জেলায় জনজীবন সম্পূর্ণ ভাবে বিপর্যস্ত হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। জল জমার জেরে ডুবে গিয়েছে বহু গুরুত্বপূর্ণ রাস্তা। বাড়িতে ঢুকেছে বন্যার জল। রাস্তায় ‘পার্ক’ করে রাখা গাড়ি ভাসতে ভাসতে চলে যাচ্ছে বহু দূরে। বন্ধ দোকানপাট। এমনকি কয়েকটি কারখানাতেও কাজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। যদিও সরকারিস্তরে এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি।

এ ভাবেই বৃষ্টি চলতে থাকলে গুজরাতের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। সে জন্য আগেভাগেই কেন্দ্র এবং রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

বুধবার, প্রায় সারা দিন মহারাষ্ট্রের বিভিন্ন জেলাতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। রায়গড় এবং পালঘর জেলা ইতিমধ্যেই বৃষ্টিবিধ্বস্ত। সেখানে আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে পরিস্থিতি আরও জটিল হওয়ার দিকেই এগোচ্ছে বলে মনে করা হচ্ছে। রায়গড়ের জেলা কালেক্টর যোগেশ মাহসে বুধবার সমস্ত স্কুল, কলেজ বন্ধ রাখার নির্দেশ জারি করেছেন।

আরও পড়ুন
Advertisement