Ayodhya Ram Mandir Inauguration

অবশেষে প্রকাশ্যে এল ‘রামলালা’র আসল ছবি, ফুল-মালা, অলঙ্কারে ঢাকা বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ মোদীর

এর আগে রামের একটি বিগ্রহের ছবি ‘রামলালা’র নতুন মূর্তির ছবি বলে সর্বত্র ছড়িয়ে পড়েছিল। তবে পরে রামমন্দিরের পুরোহিত জানান যে, ওই ছবিতে যে বিগ্রহ দেখা যাচ্ছে, তা আদৌ রামলালার নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৩:০০
First look of Ram Lalla\\\'s idol revealed ahead of Pran pratistha Ceremony on 22nd January

রামলালার বিগ্রহে চলছে প্রাণপ্রতিষ্ঠা। ছবি: ভিডিয়ো থেকে।

অবশেষে প্রকাশ্যে এল ‘রামলালা’ বিগ্রহের আসল ছবি। ফুল, মালা, অলঙ্কার দিয়ে সাজানো হয়েছে সেই মূর্তি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘রামলালা’র বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র সময় প্রকাশ্যে এল রামলালার নতুন মূর্তির ছবি।

Advertisement

তবে এর আগে রামের একটি বিগ্রহের ছবি ‘রামলালা’র নতুন মূর্তির ছবি বলে সর্বত্র ছড়িয়ে পড়েছিল। তবে পরে রামমন্দিরের পুরোহিত জানান যে, ওই ছবিতে যে বিগ্রহ দেখা যাচ্ছে, তা আদৌ রামলালার নয়। রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস শনিবার সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছিলেন, ‘প্রাণপ্রতিষ্ঠা’র ঠিক আগেই মূর্তির আবরণ উন্মোচন হবে। এখন হলুদ কাপড়ে মূর্তির মুখ ঢেকে রাখা রয়েছে। হাতও ঢাকা। গায়ে জড়ানো রয়েছে সাদা চাদর। একই সঙ্গে তিনি বলেছিলেন, সত্যিই যদি এই মূর্তির ছবি ছড়িয়ে গিয়ে থাকে, তবে তার তদন্ত হওয়া দরকার। অর্থাৎ, প্রাথমিক ভাবে ভুল ছবি বলে উড়িয়ে দিলেও, এ নিয়ে মন্দিরের অন্দরে সংশয় তখনও পুরোপুরি কাটেনি।

উল্লেখযোগ্য যে, যে মূর্তির ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল, সেই ছবির সঙ্গে আসল ‘রামলালা’র বিগ্রহের খুব একটা অমিল নেই। শুক্রবারই রামলালার নতুন মূর্তি আনা হয় মন্দিরে। গর্ভগৃহে ঢোকানোর সময়ে মন্দির কর্তৃপক্ষ ছাড়া নির্মাণকর্মীরা উপস্থিত ছিলেন। সেই সময়ে মূর্তির চোখমুখ ঢাকাই ছিল। সোমবার বিগ্রহে প্রাণপ্রতিষ্ঠার সময় সেই ছবি প্রকাশ্যে এল। রামমন্দিরের গর্ভগৃহে রামলালার বিগ্রহের চোখের বাঁধন খুলে দেওয়া হয়েছে। রয়েছেন মোদী, যোগী আদিত্যনাথ এবং মোহন ভাগবত। হাতে পদ্মফুল নিয়ে পুজো করছেন প্রধানমন্ত্রী।

চলছে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনের অনুষ্ঠান। সেই উপলক্ষে সেজে উঠেছে অযোধ্যা। আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। ইতিমধ্যেই মানুষের ঢল নেমেছে রামমন্দিরের সামনে। একে একে উপস্থিত হতে শুরু করেছেন রাজনৈতিক নেতা থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রীরা। ‘অভিজিৎ মুহূর্তে’ রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্দিরের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের সৌজন্যে ভক্তদের মিলনমেলায় পরিণত হয়েছে অযোধ্যা। রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধু-সাধ্বীরাও উপস্থিত হয়েছেন অযোধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement