Madhya Pradesh

নদীতে ফেলা হয় এক এক করে প্রায় ৫০টি গরু, প্রাণ গিয়েছে ২০টির, এফআইআর করে মধ্যপ্রদেশে তদন্তে পুলিশ

পুলিশ চার জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। অভিযোগ, ১৫ থেকে ২০টি গরুর মৃত্যু হয়েছে। যদিও সেই সংখ্যা নিয়ে এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:৪৩
নদীতে প্রায় ৫০টি গরু ছুড়ে ফেলার অভিযোগ।

নদীতে প্রায় ৫০টি গরু ছুড়ে ফেলার অভিযোগ। ছবি: সংগৃহীত।

বর্ষায় ফুলেফেঁপে উঠেছে নদী। সেই নদীতে একের পর এক গরুকে ছুড়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠল মধ্যপ্রদেশের সাতনায়। সেই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে (আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)। পুলিশ চার জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। অভিযোগ, ১৫ থেকে ২০টি গরুর মৃত্যু হয়েছে। যদিও সেই সংখ্যা নিয়ে এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ।

Advertisement

মঙ্গলবার ঘটনাটি হয়েছে নাগৌর থানার অধীনস্থ এলাকায়। থানার আধিকারিক অশোক পাণ্ডে বলেন, ‘‘মঙ্গলবার সন্ধ্যায় একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। তাতে দেখা গিয়েছে, বামহোরের কাছে রেলের সেতুর নীচ থেকে গরুগুলিকে ছুড়ে ফেলছেন কয়েক জন। এর পরেই ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহের জন্য পুলিশের একটি দলকে পাঠানো হয়। তার পরেই মামলা দায়ের করা হয়েছে।’’ এর পরেই বেটা বাগরি, রবি বাগরি, রামপাল চৌধরি, রাজু চৌধরিকে আটক করা হয়েছে বলে জানান অশোক। মধ্যপ্রদেশের ‘গৌবংশ বধ প্রতিষেধ অধিনিয়ম’ এবং ভারতীয় ন্যায় সংহিতার প্রয়োজনীয় ধারায় মামলা দায়ের করে তদন্ত হচ্ছে।

ওই আধিকারিক আরও জানিয়েছেন, প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, প্রায় ৫০টি গরুকে নদীতে ছুড়ে ফেলা হয়েছিল। তার মধ্যে ১৫ থেকে ২০টি গরুর মৃত্যু হয়েছে। বাকিগুলির উদ্ধারের চেষ্টা চলছে। তবে ঠিক ক’টা গরু ছুড়ে ফেলা হয়েছে, ক’টি উদ্ধার করা হয়েছে, তা তদন্তের পর জানা যাবে।

আরও পড়ুন
Advertisement