Enforcement Directorate

৯০৮ কোটি টাকা জরিমানা ডিএমকে সাংসদ ও তাঁর পরিবারের, বৈদেশিক মুদ্রা আইনভঙ্গের অভিযোগ

সিঙ্গাপুরে ভূতুড়ে সংস্থায় বিনিয়োগ-সহ একাধিক অভিযোগ রয়েছে ডিএমকে সাংসদ ও তাঁর পরিবারের বিরুদ্ধে। এ বার সেই ঘটনায় পদক্ষেপ করল ইডি। সাংসদ ও তাঁর পরিবারকে জরিমানা করা হয়েছে প্রায় ৯০৮ কোটি টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:২২
ডিএমকে সাংসদ জগৎরক্ষকন।

ডিএমকে সাংসদ জগৎরক্ষকন। —ফাইল চিত্র।

বৈদেশিক মুদ্রা আইন ভাঙার অভিযোগে এ বার ডিএমকে সাংসদ জগৎরক্ষকনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল ইডি। সাংসদ ও তাঁর পরিবারকে ৯০৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি, বাজেয়াপ্ত করা হয়েছে সাংসদ ও তাঁর পরিবারের ৮৯ কোটি ১৯ লাখ টাকার সম্পত্তি। সমাজমাধ্যমে বুধবার দুপুরে এই তথ্য জানিয়েছে ইডি।

Advertisement

সমাজমাধ্যমে ইডির ওই বিবৃতিতে জানানো হয়েছে, সাংসদ ও ব্যবসায়ী জগৎরক্ষকনের বিরুদ্ধে বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইন (ফেমা) না-মানার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের ভিত্তিতে চেন্নাইয়ে ইডির আধিকারিকরা তদন্ত শুরু করেছিলেন সাংসদের বিরুদ্ধে। ওই তদন্তের পর সাংসদের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে ইডি।

প্রসঙ্গত, ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকে সাংসদের বিরুদ্ধ ওঠা অভিযোগের ভিত্তিতে তদন্ত চালাচ্ছিলেন ইডির আধিকারিকেরা। এর পর ২০২১ সালের ডিসেম্বরে তামিলনাড়ুর আরকোনম লোকসভার সাংসদ ও তাঁর পরিবারের বিরুদ্ধে নতুন করে মামলা রুজু করে ইডি।

বৈদেশিক মুদ্রা আইনের একাধিক ধারা ভাঙার অভিযোগ রয়েছে সাংসদের বিরুদ্ধে। বিশেষ করে ২০১৭ সালের সেপ্টেম্বরে সিঙ্গাপুরে একটি ভূতুড়ে সংস্থা (শেল কোম্পানি)-য় ৪২ কোটি টাকা বিনিয়োগের অভিযোগ রয়েছে। পাশাপাশি, শ্রীলঙ্কার একটি সংস্থাতেও প্রায় ৯ কোটি টাকা বিনিয়োগের অভিযোগ রয়েছে তাঁর পরিবারের বিরুদ্ধে। সেই অভিযোগগুলি খতিয়ে দেখার পর ইডি নিশ্চিত যে বৈদেশিক মুদ্রা আইন ভঙ্গ করেছেন ডিএমকে সাংসদ ও তাঁর পরিবার। সেই কারণেই তাঁদের ৯০৮ কোটি টাকা জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইডির তরফে।

আরও পড়ুন
Advertisement