Faridabad

‘মুসলিম হলেই খুন করা যায়’?

পরিচয় প্রকাশের পরে বড় অস্বস্তিতে পড়েছে ফরিদাবাদ-পালওয়ালের বজরং দল তথা গোরক্ষকদের সংগঠন। সিয়ানন্দের সঙ্গে জেলে দেখা হওয়ার পরে তাঁর পা ছুঁয়ে ক্ষমা চেয়েছে কৌশিক। ‘ভাই’কে খুন করায় ক্ষমাপ্রার্থী সে।

Advertisement
সংবাদ সংস্থা
ফরিদাবাদ ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫২
Representative Image

—প্রতীকী ছবি।

মুসলিম হলেই কি তাঁকে গোরক্ষকেরা গুলি করতে পারে? নরেন্দ্র মোদী সরকার কি তাঁদের সেই অধিকার দিয়েছে? প্রশ্নটা হরিয়ানার ফরিদাবাদের বাসিন্দা বছর উনিশের আরিয়ান মিশ্রের মা-বাবার। মুসলিম গরু পাচারকারী ভেবে যাঁদের ছেলে আরিয়ানকে খুন করেছে ‘গোরক্ষক’ অনিল কৌশিক।

Advertisement

পুলিশের অভিযোগ, ২৪ অগস্ট আরিয়ান গরু পাচার করছেন ভেবে তাঁর গাড়িকে ধাওয়া করে হরিয়ানার পালওয়ালের কাছে তাঁকে গুলি করে কৌশিক। পরে তাঁর পরিচয় প্রকাশের পরে বড় অস্বস্তিতে পড়েছে ফরিদাবাদ-পালওয়ালের বজরং দল তথা গোরক্ষকদের সংগঠন। সিয়ানন্দের সঙ্গে জেলে দেখা হওয়ার পরে তাঁর পা ছুঁয়ে ক্ষমা চেয়েছে কৌশিক। ‘ভাই’কে খুন করায় ক্ষমাপ্রার্থী সে।

কিন্তু সিয়ানন্দ ও উমার বক্তব্য, মুসলিম হলেও কি তাঁকে খুন করা যায়। উমার বক্তব্য, ‘‘আশপাশের মুসলিম বাসিন্দাদের অনেকে আমাকে বোন মনে করেন। মুসলিম হলেই কি তাঁকে খুন করা যায়? গরু পাচার হচ্ছে মনে হলে পুলিশকে খবর দেওয়া যেতে পারে।’’ গোহত্যার বিরুদ্ধে আইন রয়েছে উত্তরপ্রদেশে। সিয়ানন্দ জানিয়েছেন, একই প্রশ্ন তিনি করেন কৌশিককে। জবাব দিতে পারেনি সে। সিয়ানন্দের বক্তব্য, কৌশিক আরিয়ানের গাড়ির টায়ার লক্ষ্য করে গুলি ছুড়তে পারত। ঘটনার পরে ফরিদাবাদ ও পালওয়ালে ‘গোরক্ষক’দের সংগঠনকে নির্দেশ দেওয়া হয়েছে, আইন নিজের হাতে নেওয়া যাবে না। গরু পাচার হচ্ছে মনে হলে পুলিশকে খবর দিতে হবে।

সিপিএমের তরফে জানানো হয়েছে, আজ আরিয়ানের মা-বাবার সঙ্গে দেখা করেন পলিটবুরো সদস্য বৃন্দা কারাট-সহ দলীয় প্রতিনিধিরা। সিপিএমের দাবি, হরিয়ানা পুলিশ আরিয়ানের পরিবারকে জানিয়েছে যে খুনি ভাল লোক। ভুল হয়েছে। তাদের দাবি, ‘গোরক্ষক’দের হাতে নিরপরাধ হিন্দু কিশোর খুন হলে তার পরিবারের প্রতি বিজেপি-আরএসএসের কোনও সমবেদনা থাকে না।

আরও পড়ুন
Advertisement