Brahmos

সফল ব্রহ্মতেজের পরীক্ষা! সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানল অত্যাধুনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

প্রতিরক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়, ভারতের বায়ুসেনা সফল ভাবে দূরপাল্লার ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের মাধ্যমে বঙ্গোপসাগরের উপর নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৮:০২
সুখোই যুদ্ধবিমান থেকে ছাড়া হল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র।

সুখোই যুদ্ধবিমান থেকে ছাড়া হল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। ফাইল চিত্র।

প্রতিরক্ষার ক্ষেত্রে আরও শক্তিশালী হল ভারত। বৃহস্পতিবার দূরপাল্লার ব্রহ্মস ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলক ভাবে ব্যবহার করে দেশের বায়ুসেনা। বঙ্গোপসাগরে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে সেটি নিখুঁত ভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে। ৪০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যে কোনও লক্ষ্যবস্তুতে সফল ভাবে আঘাত করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। তা ছাড়া শত্রু দেশের রেডারেও ব্রহ্মসের এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের ধরা পড়ার সম্ভাবনা খুবই কম।

Advertisement

বায়ুসেনার সুখোই ঘরানার যুদ্ধবিমান সু-৩০ এমকেআই-এর মাধ্যমে এই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। পরে প্রতিরক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ভারতের বায়ুসেনা সফল ভাবে দূরপাল্লার ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের মাধ্যমে বঙ্গোপসাগরের উপর নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, স্থলে কিংবা জলে যে কোনও লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

বৃহস্পতিবারের এই পরীক্ষামূলক অভিযানে অংশ নিয়েছিল বায়ুসেনা, নৌসেনা, প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা সংস্থা ডিআরডিও, দেশীয় যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা হ্যাল এবং বিএপিএল। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ভবিষ্যতে যে কোনও যুদ্ধক্ষেত্রে এই ক্ষেপণাস্ত্র দেশের সেনাকে কৌশলগত দিক থেকে অন্য দেশের তুলনায় কয়েক কদম এগিয়ে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement