Maoists Encounter in Chhattisgarh

মাথার দাম ছিল লাখ টাকা, ছত্তীসগঢ়ে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হত দুই মাওবাদী নেতা

গোপন সূত্রে পুলিশ এবং নিরাপত্তাবাহিনী খবর পেয়েছিল যে, চিন্তাগুফা থানা এলাকার অন্তর্গত তাড়মেটলা এবং দুলেড় গ্রামের পাশের জঙ্গলে জড়ো হয়েছেন মাওবাদীদের ১০-১২ জনের একটি দল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাইপুর শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩০
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হলেন দুই মাওবাদী নেতা। পুলিশ সূত্রে খবর, সংঘর্ষে যে দুই মাওবাদী নেতার মৃত্যু হয়েছে, তাঁদের মাথার দাম ছিল এক লক্ষ টাকা। বেশ কয়েকটি খুনের মামলাতেও নাম ছিল তাঁদের।

Advertisement

গোপন সূত্রে পুলিশ এবং নিরাপত্তাবাহিনী খবর পেয়েছিল যে, চিন্তাগুফা থানা এলাকার অন্তর্গত তাড়মেটলা এবং দুলেড় গ্রামের পাশের জঙ্গলে জড়ো হয়েছেন মাওবাদীদের ১০-১২ জনের একটি দল। সেই খবর পেয়েই সতর্ক হয়ে যায় ডিস্ট্রিক্ট রিজ়ার্ভ গার্ড (ডিআরজি), পুলিশ এবং সিআরপিএফের যৌথবাহিনী দুলেড় গ্রামের জগরগুন্ডা জঙ্গলে মঙ্গলবার সকালে তল্লাশি অভিযানে যায়।

সকাল ৬টা নাগাদ ওই জঙ্গলে যৌথবাহিনী তল্লাশি অভিযান শুরু করতেই লুকিয়ে থাকা মাওবাদীরা যৌথবাহিনীর উপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। যে হেতু আগে থেকেই খবর পেয়েছিল যৌথবাহিনী, তাই তল্লাশি অভিযানের সময় যথেষ্ট সতর্ক ছিল তারা। মাওবাদীরা গুলি চালানো শুরু করলেই তৎপরতার সঙ্গে জবাব দেয় যৌথবাহিনী। পুলিশ সূত্রে খবর, ওই দলেই এমন দুই মাওবাদী নেতা ছিলেন, যাঁদের মাথার দাম ঘোষণা করা হয়েছিল এক লক্ষ টাকা। গুলির লড়াইয়ে সেই দুই নেতার মৃত্যু হয়েছে।

পুলিশ জানিয়েছে, যে দুই মাওবাদী নেতার মৃত্যু হয়েছে তাঁদের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে। গত ২৮ জুন শিক্ষাদূত কবাসী সুক্কা এবং তাড়মেটলার উপ-পঞ্চায়েত প্রধান মাড়বী গঙ্গাকে পুলিশের ‘চর’ সন্দেহে গত ৩১ অগস্ট খুন করার অভিযোগ ওঠে ওই দুই মাওবাদী নেতার বিরুদ্ধে। তার পরই পুলিশ ঘোষণা করে, এই দুই মাওবাদী নেতাকে ধরে দিতে পারলে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। তাঁদের খোঁজে তল্লাশি অভিযানও জারি ছিল। অবশেষে গুলির লড়াইয়ে মৃত্যু হল অভিযুক্ত দুই মাওবাদী নেতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement