Earthquake

অসমে ভূমিকম্প, তিন রাজ্যে ভোটের আবহেই কেঁপে উঠল উত্তর-পূর্ব, ক্ষয়ক্ষতি জানা যায়নি

ভূমিকম্পে কেঁপে উঠল অসমের নগাঁও এলাকা। রবিবার বিকেলে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪।

Advertisement
সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৫
representative photo of earthquake.

অসমের নগাঁওয়ে রবিবার কম্পন অনুভূত হয়েছে। প্রতীকী ছবি।

রবিবার বিকেলে কেঁপে উঠল অসম। ভূকম্প অনুভূত হয় নগাঁও এলাকায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪। বিকেল ৪টে ১৮ মিনিটে কম্পন অনুভূত হয়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। নগাঁওয়ে কম্পনের তীব্রতা বেশি থাকলেও উৎসস্থল জানা যায়নি। ভূমিকম্পের কথা টুইট করে জানিয়েছে ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।’

কয়েকদিনের মধ্যেই উত্তর পূর্ব ভারতের তিন রাজ্যে বিধানসভা নির্বাচন। জোর কদমে চলছে প্রচার। সোমবারই দ্বিতীয় দফায় ত্রিপুরায় প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলার বিজেপি নেতারা এবং শাসক তৃণমূলও প্রচারে রয়েছে। এরই মধ্যে প্রতিবেশী অসমে ভূকম্পে। উত্তর পূর্বের আরও দুই রাজ্য নাগল্যান্ড, মেঘালয়েও সামনেই নির্বাচন। তারও প্রচার চলছে জোর কদমে। অসমের ভূকম্পের রেশ অন্য রাজ্যে পড়েছে কি না তা অবশ্য জানা যায়নি।

Advertisement

শনিবার গভীর রাতে কম্পন অনুভূত হয়েছিল ভারতের আরও এক প্রান্তে। শনিবার রাত ১২টা ৫২ মিনিটে ভূকম্প হয় গুজরাতের সুরতে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৮। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। কম্পনের উৎসস্থল সুরত থেকে ২৭ কিমি দূরে। সে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক বলেন, ‘‘কম্পনের প্রভাব পড়েছে ৫.২ কিমি এলাকা পর্যন্ত। কম্পনের উৎসস্থল হাজারিয়ার কাছে আরব সাগরে। কম্পনের জেরে কোনও সম্পত্তি নষ্ট হয়নি। কেউ হতাহত হননি।’’ সুরতের পর এ বার অসমের নগাঁওয়ে কম্পন অনুভূত হল।

গত সোমবার ভোরে ইদানীং কালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে তুরস্ক এবং সিরিয়া। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৮। দুই দেশ মিলিয়ে অন্তত ২৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। তুরস্কে ধ্বংসস্তূপ থেকে এক ভারতীয়ের দেহ উদ্ধার করা হয়েছে। এই বিপর্যয়ের মধ্যেই এ বার পর পর ২ দিন ভারতের দুই প্রান্তে কম্পন অনুভূত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement