Earthquake Arunachal Pradesh

আবার ভূমিকম্প, দিল্লির পর কেঁপে উঠল অরুণাচল, কম্পনের মাত্রা ৫.৭

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র দাবি, ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে দশ কিলোমিটার গভীরে। সকাল ১০.৩১ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়েছে। এর আগে বুধবার রাতেই ভূমিকম্প হয় আন্দামানেও।

Advertisement
সংবাদ সংস্থা
ইটানগর শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৪:০০
বৃহস্পতিবার অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াংয়ে ভূমিকম্প অনুভূত হয়।

বৃহস্পতিবার অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াংয়ে ভূমিকম্প অনুভূত হয়। —ফাইল ছবি

ভূমিকম্পে কেঁপে উঠল অরুণাচল প্রদেশ। বৃহস্পতিবার অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াংয়ে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৭।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র দাবি, ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে দশ কিলোমিটার গভীরে। সকাল ১০.৩১ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়েছে। এর আগে বুধবার রাতেই ভূমিকম্প হয় আন্দামানেও। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ার বুধবার ভোর ২.২৯ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৩।

Advertisement

মঙ্গলবার মাঝরাতে কেঁপে উঠেছিল দিল্লিও। রাত ২টো নাগাদ সেই ভূকম্পের মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালে। সে ক্ষেত্রেও উৎসের গভীরতা ছিল মাটির দশ কিলোমিটার নীচে। কম্পনের জেরে দিল্লিতে মাঝরাতে প্রবল আতঙ্কের সৃষ্টি হয়। ঘুমন্ত অবস্থাতেও ঝাঁকুনি অনুভূত হয়েছিল। মঙ্গলবার এক দিনে মোট তিন বার কেঁপে উঠেছিল নেপাল। রাত প্রায় দুটো নাগাদ নেপালের মণিপুরে অনুভূত হয় কম্পন। ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেন্ড ধরে কম্পন টের পাওয়া গিয়েছে। দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন। তার পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কেঁপে উঠল অরুণাচল প্রদেশের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement