S Jaishankar

টোকিয়োয় গান্ধীমূর্তি উদ্বোধন জয়শঙ্করের

বর্তমান দ্বন্দ্ব-দীর্ণ বিশ্বে আশি বছর আগে গান্ধীর বার্তাগুলির প্রাসঙ্গিকতা উল্লেখ করেছেন তিনি। বলেছেন প্রকৃতিকে বাঁচিয়ে উন্নতির লক্ষ্যে গান্ধীর দর্শনের গুরুত্বের কথা।

Advertisement
সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৮:৫৩
এডেনগাওয়ার মোহনদাস কর্মচন্দ গান্ধী আবক্ষ মূর্তি।

এডেনগাওয়ার মোহনদাস কর্মচন্দ গান্ধী আবক্ষ মূর্তি। ছবি: পিটিআই।

টোকিয়োর এডোগাওয়ায় মোহনদাস কর্মচন্দ গান্ধীর আবক্ষ মূর্তির উদ্বোধন করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে আসিয়ান-এর বৈঠক সেরে কোয়াড বৈঠকে যোগ দিতে আজই দু’দিনের সফরে জাপানে এসেছেন তিনি। যুদ্ধক্ষেত্র থেকে যে কোনও দিন কোনও সমাধান উঠে আসে না, গান্ধী মূর্তির উদ্বোধন করে জয়শঙ্কর সে কথাই স্মরণ করান। বর্তমান দ্বন্দ্ব-দীর্ণ বিশ্বে আশি বছর আগে গান্ধীর বার্তাগুলির প্রাসঙ্গিকতা উল্লেখ করেছেন তিনি। বলেছেন প্রকৃতিকে বাঁচিয়ে উন্নতির লক্ষ্যে গান্ধীর দর্শনের গুরুত্বের কথা।

Advertisement

লাওসে বৈঠকে গিয়ে জয়শঙ্করের কথা হয়েছে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে। সেখানে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার প্রতি ‘পূর্ণ শ্রদ্ধা’ রাখার বিষয়ে জোর দিয়েছেন জয়শঙ্কর। কূটনৈতিক বন্ধন স্থিতিশীল রাখাটা যে দু’দেশের স্বার্থের সঙ্গেই জড়িয়ে, সেই বিষয়েও বার্তা দিয়েছেন তিনি। ২০২০ সালের মে মাসে গালওয়ানে সংঘর্ষের পর থেকে পূর্ব লাদাখে দুই দেশের সেনা মুখোমুখি হয়ে আছে। দু’জনেই বাহিনী সরানোর বিষয়টি দৃঢ় ভাবে পরিচালনা করার ব্যাপারে একমত হয়েছেন।

‘গ্লোবাল সাউথ’-এর দেশগুলির উপরে যে ভারত-চিন সম্পর্কের প্রভাব পড়ে এবং তারাও যে পড়শি দু’দেশের সম্পর্ক ছন্দে ফেরানোর বিষয়ে একই ভাবে আগ্রহী, সে কথা বলেন ই। তাঁর আশা, ভারত-চিন উভয়েই পরস্পরের প্রতি ইতিবাচক ধারণা গড়ে তোলার পথ খুঁজতে উদ্যোগী হবে।

আরও পড়ুন
Advertisement