Terror Module

আল-কায়দা থেকে উদ্বুদ্ধ হয়ে তৈরি নতুন জঙ্গি গোষ্ঠী, নিয়ন্ত্রিত হচ্ছিল রাঁচি থেকে, ১৪ সন্দেহভাজন গ্রেফতার

ঝাড়খণ্ড, রাজস্থান ও উত্তরপ্রদেশ— তিন রাজ্যে অভিযান চালিয়ে ১৪ জনকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। ধৃতদের বিরুদ্ধে এক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৭:৩৭

—প্রতীকী চিত্র।

তিন রাজ্যে অভিযান চালিয়ে ‘আল-কায়দা’ অনুপ্রাণিত একটি নতুন জঙ্গি গোষ্ঠীর সন্ধান পেল দিল্লি পুলিশ। ঝাড়খণ্ড, রাজস্থান ও উত্তরপ্রদেশে পুলিশি অভিযানে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতরা প্রত্যেকেই ওই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত বলে সন্দেহ দিল্লি পুলিশের তদন্তকারী দলের। নতুন গজিয়ে ওঠা ওই জঙ্গি গোষ্ঠীর ভারতে একাধিক অপরাধমূলক কার্যকলাপের ছক ছিল বলে অভিযোগ।

Advertisement

দিল্লি পুলিশের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে ওই জঙ্গি গোষ্ঠীর নেতৃত্ব দেওয়া হচ্ছিল ঝাড়খণ্ড থেকে। ইশতিয়াক নামে রাঁচীর এক বাসিন্দা এই গোষ্ঠীর মাথা বলে সন্দেহ করছে দিল্লি পুলিশ। বিবৃতিতে পুলিশ আরও জানিয়েছে, ভারতে একাধিক জঙ্গি কার্যকলাপের পরিকল্পনা ছিল ওই গোষ্ঠীর। পুলিশের দাবি, রাঁচীর ইশতিয়াকের হাতে নিয়ন্ত্রিত এই জঙ্গি গোষ্ঠীর সদস্যেরা প্রত্যেকেই ছিল প্রশিক্ষিত। একাধিক স্থানে তাঁদের অস্ত্র প্রশিক্ষণ মিলেছে বলে পুলিশ সূত্রে খবর।

গোয়েন্দা সূত্রে খবর পেয়ে এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান শুরু করে পুলিশ। দিল্লি পুলিশ ও সংশ্লিষ্ট তিন রাজ্যের পুলিশের যৌথ অভিযানে সন্দেহভাজন জঙ্গিদের গ্রেফতার করা হয়। ধৃতদের তালিকায় রয়েছেন রাজস্থানের ছয় জন। তাঁদের অস্ত্র প্রশিক্ষণ চলছিল বলে পুলিশ সূত্রে খবর। পাশাপাশি ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশ মিলিয়ে আরও আট জনকে গ্রেফতার করা হয়েছে। তিন রাজ্যে অভিযান চালিয়ে বিভিন্ন ধরনে অস্ত্র, গোলাবারুদ উদ্ধার করেছে পুলিশ। সন্ধান মিলেছে বেশ কিছু নথিপত্রেরও, যা জঙ্গি কার্যকলাপের যোগের দিকেই ইঙ্গিত করে। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, এই মামলায় তদন্ত এখনও চলছে। আগামী দিনে আরও একাধিক জায়গায় অভিযান চলবে ও সন্দেহভাজন জঙ্গিদের গ্রেফতার করা হবে বলে জানিয়েছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement