Delhi POCSO Case

দিল্লিতে স্কুলপড়ুয়াকে ধর্ষণ! ২০ বছরের জেল আসামির, সাজা ঘোষণা করে আদালত বলল, ‘সহানুভূতির অযোগ্য’

নাবালিকাকে ধর্ষণের মামলায় অভিযুক্তকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সাজা ঘোষণার সময় বিচারপতির মন্তব্য, অভিযুক্তের প্রতি সহানুভূতির কোনও জায়গা নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:১১

—প্রতীকী চিত্র।

দিল্লিতে এক নাবালিকাকে ধর্ষণের ঘটনায় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করল আদালত। বছর চুয়াল্লিশের ওই আসামিকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনাটি ছিল ২০১৮ সালের। ঘটনার সময় নাবালিকার বয়স ছিল সাড়ে তিন বছর। ওই সময়ে নাবালিকাকে একাধিক বার ধর্ষণের অভিযোগ রয়েছে ওই ব্যক্তির বিরুদ্ধে। আসামি পেশায় গাড়িচালক। নাবালিকাকে স্কুলে নিয়ে যেতেন এবং স্কুল থেকে বাড়ি পৌঁছে দিতেন। পরিবারের বিশ্বস্তও ছিলেন। ২০১৮ সালের অগস্ট এবং অক্টোবরের মধ্যে একাধিক বার ধর্ষণ করেছেন বলে অভিযোগ।

Advertisement

পরিবারের অভিযোগের ভিত্তিতে গাড়িচালককে গ্রেফতার করেছিল পুলিশ। দিল্লির অতিরিক্ত দায়রা আদালতে মামলাটি চলছিল। সম্প্রতি ওই মামলায় সাজা ঘোষণা করেছেন বিচারক বলবিন্দর সিংহ। আদালতের পর্যবেক্ষণ, অভিযুক্তের প্রতি সহানুভূতির কোনও জায়গা নেই। তিনি সামাজিক মূল্যবোধের তোয়াক্কাই করেননি। সাজা ঘোষণার সময় আদালত আরও জানিয়েছে, পরিবারের লোকেরা অভিযুক্তকে বিশ্বাস করে নিজের সন্তানের দায়িত্ব তাঁর উপর ছেড়ে দিয়েছিলেন। তার পরেও তিনি এই অপরাধ করেছেন। নাবালিকার সঙ্গে এই ধরনের অত্যাচার করার সময় তাঁর মধ্যে কোনও দ্বিধাও কাজ করেনি।

আদালত মনে করছে, নাবালিকাকে ধর্ষণ করে অভিযুক্ত পরিবারের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। পকসো আইনে দোষী সাব্যস্ত করা হয়েছে অভিযুক্তকে। আসামির ২০ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক। একই সঙ্গে নির্যাতিতার হাতে ১ লাখ ২০ হাজার টাকা ক্ষতিপূরণ তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন
Advertisement