CPM Party Congress

ফের দক্ষিণেই সিপিএম, পার্টি কংগ্রেস মাদুরাইয়ে

এ বারের লোকসভা ভোটে গোটা দেশে চারটি আসনে জয়ী হয়েছে সিপিএম। তার মধ্যে আছে মাদুরাই। যেখানে ডিএমকে-র সমর্থনে সিপিএমের এস বেঙ্কটেশন জিতেছেন দু’লক্ষের বেশি ভোটে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০৮:৪৯
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দলের নীতি নির্ধারণের সর্বোচ্চ আসরের জন্য ফের দক্ষিণ-মুখী হচ্ছে সিপিএম। আগামী বছর ২ থেকে ৬ এপ্রিল দলের ২৪তম পার্টি কংগ্রেস বসবে তামিলনাড়ুর মাদুরাইয়ে। সিপিএমের পলিটব্যুরো বৈঠকে মঙ্গলবার পার্টি কংগ্রেস আয়োজন সংক্রান্ত সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। এই নিয়ে পরপর ৬টি পার্টি কংগ্রেস হতে চলেছে দক্ষিণ ভারতে। সেই ২০০৮ সাল থেকে সিপিএমের বিগত পাঁচ পার্টি কংগ্রেস হয়েছিল যথাক্রমে কোয়ম্বত্তূর, কোঝিকোঢ়, বিশাখাপত্তনম, হায়দরাবাদ ও কান্নুরে।

Advertisement

এ বারের লোকসভা ভোটে গোটা দেশে চারটি আসনে জয়ী হয়েছে সিপিএম। তার মধ্যে আছে মাদুরাই। যেখানে ডিএমকে-র সমর্থনে সিপিএমের এস বেঙ্কটেশন জিতেছেন দু’লক্ষের বেশি ভোটে। এম কে স্ট্যালিনের দল এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে তামিলনাড়ুতে সিপিএম ও সিপিআই দু’টি করে আসন জিতেছে সাম্প্রতিক লোকসভা ভোটে। মাদুরাইয়ে সিপিএমের বেঙ্কটেশন ২০১৯ সালেও জয়ী হয়েছিলেন। কেরল, বাংলা ও ত্রিপুরার বাইরে তামিলনাড়ুতে এখন সিপিএমের সাংগঠনিক শক্তি কিছুটা উন্নত হয়েছে। সেই শক্তিকেই আরও সংহত করার লক্ষ্যে মাদুরাইয়ে পার্টি কংগ্রেস করা হচ্ছে বলে দলীয় সূত্রের ব্যাখ্যা। প্রসঙ্গত, অবিভক্ত কমিউনিস্ট পার্টির তৃতীয় পার্টি কংগ্রেস (১৯৫৩-৫৪) হয়েছিল মাদুরাইয়ে, যেখান থেকে দলের সাধারণ সম্পাদক হয়েছিলেন বাংলার নেতা অজয় ঘোষ।

কেরলে এ বার লোকসভা ভোটে শোচনীয় ফল হয়েছে শাসক সিপিএমের। তবে ওয়েনাড়ে ভয়াবহ ধসের পরে সরকারি উদ্যোগে মানুষের ভাল সাড়া মিলেছে বলে পলিটব্যুরোর বৈঠকে আলোচনা হয়েছে। সাধারণ মানুষের সঙ্গে সংযোগ নিবিড় করতে সেখানে রাজ্য সরকার ও শাসক দলকে কাজ করে যেতে হবে বলে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্ব মনে করছেন। বাংলাদেশের গণ-আন্দোলনে তিনশোর বেশি মানুষের মৃত্যুতে শোকপ্রকাশ করে পলিটব্যুরো আহ্বান জানিয়েছে, দক্ষিণপন্থী মৌলবাদী অংশ যাতে বাইরের শক্তির মদতে বাংলাদেশের পরিস্থিতির সুযোগ না নেয়, তার জন্য গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। বাংলাদেশে উদ্ভুত পরিস্থিতির জেরে বাংলায় উস্কানিমূলক সব ধরনের কাজ ও প্রচার রুখতে সজাগ ও সতর্ক থাকার জন্য আবেদন জানিয়েছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুও।

আরও পড়ুন
Advertisement