COVID-19

Covishield: কোভিশিল্ড টিকা নেওয়ার পর ভারতে রক্ত জমাট বাঁধার অল্প কিছু ঘটনা ঘটেছে: জাতীয় কমিটি

এর সঙ্গে কোভ্যাক্সিন টিকার কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন ওই আধিকারিক। এখনও পর্যন্ত কোভ্যাক্সিন টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে আসেনি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৩:০৯

ফাইল চিত্র।

কোভিশিল্ড টিকা নেওয়ার পর ভারতে রক্ত জমাট বাঁধার অল্প কিছু ঘটনা সামনে এসেছে বলে জানাল ‘দ্য ন্যাশনাল কমিটি অন সিরিয়াস অ্যাডভার্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশন’ (এইএফআই)। দেশে প্রতি ১০ কোটি টিকার মধ্যে মাত্র ৬১ জনের শরীরে রক্ত জমাট বাঁধতে দেখা গিয়েছে বলেই জানিয়েছে এই কমিটি।

এইএফআই কমিটির এক আধিকারিক এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘কোভিশিল্ড টিকা নেওয়ার পরে যাঁদের শরীরে রক্ত জমাট বাঁধতে দেখা যাচ্ছে, সেগুলো সবই প্রথম সপ্তাহে। ব্রিটেনে টিকা নেওয়ার পরে যে সংখ্যায় এই সমস্যা দেখা দিচ্ছে, তার থেকে ভারতে অনেক কম। তবে এখানকার বাসিন্দাদের টিকা নেওয়ার পরে মাথা ব্যথা, গায়ে ব্যথা, পেটে ব্যথা, বমি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিতে পারে। তাই সে দিকে সবাইকে নজর রাখতে হবে।’’

Advertisement

ওই আধিকারিক আরও বলেন, ‘‘তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে দক্ষিণ এশীয় দেশগুলির বাসিন্দাদের মধ্যে টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধার প্রবণতা অনেক কম। তুলনামূলক ভাবে পশ্চিমি দেশগুলিতে এই সম্ভাবনা অনেক বেশি।’’

তবে এই ঘটনার সঙ্গে কোভ্যাক্সিন টিকার কোনও সম্পর্ক নেই বলেই জানিয়েছেন ওই আধিকারিক। কারণ, এখনও পর্যন্ত কোভ্যাক্সিন টিকা নিয়ে ভারতে রক্ত জমাট বাঁধার কোনও ঘটনা সামনে আসেনি বলেই জানানো হয়েছে।

৩১ মার্চ এইএফআই কমিটির তরফে জানানো হয়েছে, ভারতে এখনও পর্যন্ত টিকা দেওয়ার পরে ৭০০টি এই ধরনের ঘটনা সামনে এসেছে। তার মধ্যে ৬১৭ জনের শরীরে রক্ত জমাট বাঁধার ফলে খারাপ প্রভাব দেখা দিয়েছে, এমনকি মৃত্যু পর্যন্ত হয়েছে। তবে সেই সংখ্যাটা খুব সামান্য বলেই দাবি করেছে কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement