Supreme Court

ঘুষ নেওয়ার প্রাথমিক প্রমাণও ‘বাবু’দের দোষী সাব্যস্ত করতে যথেষ্ট, রায় শীর্ষ আদালতের

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, অনেক ক্ষেত্রেই অভিযোগকারী বয়ান পাল্টে দেন। আবার অনেক ক্ষেত্রে মামলা চলাকালীনই অভিযোগকারীর মৃত্যু হয়। ফলে প্রমাণের অভাবে অভিযুক্ত বেকসুর খালাস পেয়ে যান।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১০:১৮
দুর্নীতি দমনে আরও কড়া হল দেশের শীর্ষ আদালত।

দুর্নীতি দমনে আরও কড়া হল দেশের শীর্ষ আদালত। ফাইল চিত্র ।

দুর্নীতি দমনে আরও কড়া হল দেশের শীর্ষ আদালত। সরকারি ‘বাবু’দের বিরুদ্ধে ঘুষ নেওয়ার বা অন্য কোনও দুর্নীতিতে যুক্ত থাকার প্রাথমিক প্রমাণ থাকলেই সেই সরকারি কর্মীকে দোষী সাব্যস্ত করা হতে পারে! এমনই রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, আদালত এক জন দুর্নীতিগ্রস্ত সরকারি আধিকারিককে ঘুষ চাওয়া এবং নেওয়ার জন্য দোষী সাব্যস্ত করতে পারে। এমনকি, যদি কোনও অভিযোগকারী পিছু হটে বা পরে ঘুষ দেওয়ার অভিযোগ প্রত্যাহার করে, সে ক্ষেত্রেও অন্যান্য সাক্ষীর বয়ানের উপর ভিত্তি করে ওই সরকারি ‘বাবু’কে দোষী সাব্যস্ত করা যেতে পারে।

Advertisement

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, অনেক ক্ষেত্রেই কোনও সরকারি কর্মচারীর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ থাকলেও পরবর্তী কালে অভিযোগকারী বয়ান পাল্টে দেন বা অভিযোগ তুলে নেন। আবার অনেক ক্ষেত্রে মামলা চলাকালীন অভিযোগকারীর মৃত্যু হয়। ফলে প্রমাণের অভাবে অভিযুক্ত সরকারি কর্মচারীকে বেকসুর খালাস করতে বাধ্য হয় আদালত। ঘুষ নিলেও তা প্রমাণ করা কঠিন হয়ে পড়ে। সেই কারণেই শীর্ষ আদালত এই সিদ্ধান্ত নিয়েছে বলে ওই সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে।

বিচারপতি এস আব্দুল নাজির, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি এএস বোপান্না, বিচারপতি ভি রামাসুব্রহ্মণ্যম এবং বিচারপতি বিভি নাগারথনার বেঞ্চ জানিয়েছে, সরাসরি মৌখিক বা তথ্যপ্রমাণ না থাকলেও ঘুষের দাবি করা এবং গ্রহণ করার প্রাথমিক প্রমাণের ভিত্তিতেও অভিযুক্তকে দোষী সাব্যস্ত করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement