Congress

প্রশ্নফাঁস-কাণ্ডের পরেও সঙ্ঘ-ঘনিষ্ঠ জোশী কেন বহাল এনটিএ-র চেয়ারম্যান পদে? প্রশ্ন তুলল কংগ্রেস

অটলবিহারী, মুরলীমনোহরের মতো বিজেপি নেতা ও আরএসএসের প্রচারকদের ঘনিষ্ঠ বলে পরিচিত প্রদীপকুমার জোশী এনটিএ-র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার আগে ইউপিএসসি-র চেয়ারম্যান ছিলেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৮:২৭

—প্রতীকী ছবি।

নিট ও ইউজিসি-নেট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে অস্বস্তির মুখে মোদী সরকার ওই সব পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-র ডিজি সুবোধকুমার সিংহকে পদ থেকে সরিয়ে দিয়েছে। কিন্তু এনটিএ-র চেয়ারম্যান প্রদীপকুমার জোশী এখনও কেন নিজের পদে বহাল, তা নিয়ে আজ প্রশ্ন তুলল কংগ্রেস।

Advertisement

অটলবিহারী বাজপেয়ী, মুরলীমনোহর জোশীর মতো বিজেপি নেতা ও আরএসএসের প্রচারকদের ঘনিষ্ঠ বলে পরিচিত প্রদীপকুমার জোশী এনটিএ-র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার আগে ইউপিএসসি-র চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন। তার আগে ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশে বিজেপি সরকারের আমলে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে ছিলেন। সে সময়ও তাঁর যোগ্যতা, তাঁর জন্য আরএসএসের সুপারিশ নিয়ে প্রশ্ন উঠেছিল।
আজ কংগ্রেসের জনসংযোগ বিভাগের চেয়ারম্যান পবন খেরা অভিযোগ তুলেছেন, “এনটিএ নিয়ে এত প্রশ্ন সত্ত্বেও তার চেয়ারম্যান প্রদীপকুমার জোশীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা হয়নি। তিনি চুপচাপ বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানের ডিরেক্টর পদের জন্য ইন্টারভিউ নিয়ে চলেছেন। গত সপ্তাহে তিনি ওয়ার্ধার মহাত্মা গান্ধী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিমলার ইন্ডিয়ান ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিজের ডিরেক্টর পদের ইন্টারভিউ নিয়েছেন।” কংগ্রেস নেতার প্রশ্ন, এনটিএ আয়োজিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে যখন তদন্ত চলছে, তখন কি এনটিএ বা তার চেয়ারম্যান প্রদীপকুমার জোশীকে এই ধরনের বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে দেওয়া উচিত?

মোদী সরকার বা বিজেপি শিবির জোশীর বিরুদ্ধে প্রশ্ন নিয়ে মন্তব্য করতে চায়নি। কংগ্রেসের অভিযোগ, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের গদি বাঁচাতে এনটিএ-র ডিজি-র পদ থেকে আইএএস অফিসার সুবোধকুমার সিংহকে সরানো হয়েছে। কিন্তু এনটিএ-র চেয়ারম্যান আরএসএস ঘনিষ্ঠ বলে তাঁকে সরানো হচ্ছে না।

আরও পড়ুন
Advertisement