Congress

‘আমি নই কেন?’ এ বার কংগ্রেস সভাপতি পদের জন্য ভোটে লড়ার বার্তা দিলেন দিগ্বিজয় সিংহ

কংগ্রেস সভাপতি নির্বাচিত হলে দলের ‘এক ব্যক্তি এক পদ’ নীতি মেনে অশোক গহলৌতের রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়া উচিত বলেও জানান মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৯:০২
দিগ্বিজয় সিংহ।

দিগ্বিজয় সিংহ। ফাইল চিত্র।

শশী তারুর, অশোক গহলৌতের পর এ বার কংগ্রেসের সভাপতি নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিলেন দিগ্বিজয় সিংহ। এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে বুধবার সভাপতি নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের নাম নিয়ে আলোচনা সময় মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমি নিজেকেও বাদ রাখছি না।’’

রাজস্থানের মুখ্যমন্ত্রী গহলৌত এবং কেরলের তিরুঅনন্তপুরমের সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তারুর ইতিমধ্যেই প্রকাশ্যে সভাপতি ভোটের লড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন। এ বিষয়ে জানতে চাওয়া হলে প্রশ্নকর্তাকে দিগ্বিজয়ের পাল্টা প্রশ্ন, ‘‘আমি নই কেন? আপনি কেন এই তালিকা থেকে আমাকে বাদ রাখতে চাইছেন?’’ তবে কংগ্রেস সভাপতি হলে দলের ‘এক ব্যক্তি এক পদ’ নীতি মেনে গহলৌতের রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়া উচিত বলেও জানান মধ্যপ্রদেশ কংগ্রেসের ‘দিগ্গিরাজা’।

Advertisement

কংগ্রেসের রাজ্যসভা সাংসদ দিগ্বিজয় ১৯৯৩-২০০৩, টানা ১০ বছর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তবে তার দেড় দশক পর ২০১৯ সালে ফের নির্বাচনী রাজনীতিতে ফিরে ভোপাল লোকসভা থেকে ফের ভোটে লড়ে হেরে যান তিনি। গহলৌতের মতোই দিগ্বিজয়ও সনিয়া গাঁধীর আস্থাভাজন হিসেবে পরিচিত। অন্য দিকে, তারুর দলের ‘বিক্ষুদ্ধ গোষ্ঠী’ হিসাবে পরিচিত ‘জি-২৩’-এর সদস্য।

নতুন সভাপতি বেছে নেওয়ার জন্য কংগ্রেসে ভোট হবে ১৭ অক্টোবর। ভোটগণনা ১৯ অক্টোবর। এআইসিসি সূত্রে জানা গিয়েছে, দলের তরফে ২২ সেপ্টেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দেওয়া যাবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৮ অক্টোবর। সর্বসম্মতিক্রমে কেউ সভাপতি হিসাবে মনোনীত হলে, কিংবা একের বেশি প্রার্থী না থাকলে নির্বাচনের প্রয়োজন পড়বে না। কিন্তু বর্তমান ঘটনাপ্রবাহ ইঙ্গিত দিচ্ছে, পরিস্থিতির নাটকীয় কোনও পরিবর্তন না হলে, শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা অনিবার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement