All Party Meeting

বিরোধীদের থেকেই কাউকে লোকসভার ডেপুটি স্পিকার করা হোক, সংসদের সর্বদল বৈঠকে দাবি তুলল কংগ্রেস

লোকসভায় ডেপুটি স্পিকারের পদ দেওয়া হোক বিরোধীদের কাউকে, সর্বদল বৈঠকে দাবি জানাল কংগ্রেস। এ ছাড়া নিট প্রশ্নফাঁস বিতর্ক, কাঁওয়ার যাত্রাকে কেন্দ্র করে সাম্প্রতিক বিতর্কও উঠে আসে বৈঠকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৫:০০
Congress demands to appoint any opposition leader as Deputy Speaker of Lok Sabha

সংসদে সর্বদল বৈঠক। ছবি: পিটিআই।

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। তার আগে রবিবার সংসদে সর্বদল বৈঠক ডেকেছিল সরকার পক্ষ। তৃণমূল ছাড়া সব বিরোধী দলই উপস্থিত ছিল রবিবারের বৈঠকে। অধিবেশন চলাকালীন বিরোধীরা যাতে নিজেদের ইস্যুগুলি তুলে ধরতে পারেন, সরকারকে তা নিশ্চিত করার জন্য অনুরোধ করেন বৈঠকে উপস্থিত বিরোধী দলের নেতারা।

Advertisement

কংগ্রেসের তরফে সংসদের সর্বদল বৈঠকে উপস্থিত ছিলেন জয়রাম রমেশ ও কে সুরেশ। লোকসভায় যাতে বিরোধী শিবির থেকে কাউকে ডেপুটি স্পিকার পদে বসানো হয়, সেই দাবি তোলেন কংগ্রেস নেতারা। সূত্রের খবর, নিটের প্রশ্নফাঁস ইস্যুতেও রবিবারের বৈঠকে সরব ছিল কংগ্রেস। পাশাপাশি ওয়াইএসআর কংগ্রেস, জেডিইউ ও বিজেডির তরফে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, বিহার ও ওড়িশাকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি জানানো হয়।

এ ছাড়া কাঁওয়ার যাত্রাকে কেন্দ্র করে সম্প্রতি যে চর্চা শুরু হয়েছে, যে বিতর্ক দানা বাঁধছে, সেই প্রসঙ্গও উঠে আসে সংসদের সর্বদল বৈঠকে। বিতর্কের সূত্রপাত হয় উত্তরপ্রদেশের সরকার একটি নির্দেশিকা ঘিরে। সেখানে বলা হয়েছিল, কাঁওয়ার যাত্রার পথের ধারের দোকানগুলিতে মালিকের নাম-পরিচয় বাধ্যতামূলক ভাবে দোকানের বোর্ডে লেখা থাকতে হবে। একই নির্দেশিকা জারি হয়েছে উত্তরাখণ্ডেও। এর পর মধ্যপ্রদেশের উজ্জয়িনীতেও পুর প্রশাসনের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। কাঁওয়ার যাত্রাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশ সরকারের এই নির্দেশিকার বিরোধিতায় সর্বদল বৈঠকে সওয়াল করেন সমাজবাদী পার্টি ও আম আদমি পার্টির নেতারা।

আরও পড়ুন
Advertisement